| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ বিহার রাজ্যে ৬০০ বছরের পুরোনো মসজিদের সন্ধান


বিহার রাজ্যে ৬০০ বছরের পুরোনো মসজিদের সন্ধান


আন্তর্জাতিক ডেস্ক     11 September, 2022     12:00 PM    


ভারতের বিহার রাজ্যে নদীর পানি শুকিয়ে যাওয়ার পর সেখানে একটি প্রাচীন মসজিদের সন্ধান পাওয়া যায়, যা ৩০ বছর আগে একটি বাঁধ নির্মাণের কারণে পানিতে তলিয়ে গিয়েছিল। মসজিদটি এখনো মূল কাঠামোতে রয়েছে। এক নজরে মসজিদটি দেখার জন্য উৎসুক জনতা সেখানে ভীড় জমাচ্ছে।

কাশ্মীর মিডিয়া সার্ভিসের মতে, ভারতের বিহার রাজ্যের নাওয়াদা জেলায় খরার কারণে নদীর পানি শুকিয়ে গেলে ফুলওয়ারিয়া বাঁধের দক্ষিণ অংশ বিরান হয়ে পড়ে, তখন সেখানে একটি মসজিদ দৃশ্যমান হয়।

স্থানীয় বাসিন্দারা জানান, এই মসজিদের নাম নূরী মসজিদ এবং স্থাপত্যের দিক থেকে এটিকে ৬০০ বছরের পুরনো বলে ধারণা করা হচ্ছে। আবার কেউ কেউ বলেন এই মসজিদটি ২০ শতকে নির্মিত হলেও ১৯৮৫ সালে ফলওয়ারিয়া বাঁধ নির্মাণের পর মসজিদটি ছিল পানির নিচে তলিয়ে যায়।

বিপুল সংখ্যক মানুষ মসজিদটি দেখতে দলে দলে আসছেন। ৩০ বছর ধরে পানির গভীরে তলিয়ে থাকা সত্ত্বেও মসজিদটি আশ্চর্যজনকভাবে অক্ষত ছিল এবং তার মূল কাঠামোও এখনো বিদ্যমান।

মসজিদটি প্রায় ৩০ ফুট উঁচু এবং উপরে একটি নকশা করা সুদৃশ্য গম্বুজও রয়েছে। এলাকার বাসিন্দারা বলেন, আগে পানির উচ্চতা কমলে মসজিদের গম্বুজের একটি অংশ দেখা যেত, আবার বাঁধে পানি ভরে গেলে বিলীন হয়ে যেতো।

স্থানীয়দের তথ্যমতে ১৯৭৯ সালে ফলোয়ারিয়া বাঁধ নির্মাণ শুরু হওয়ার আগে এখানে বিপুল সংখ্যক মানুষের বসবাস ছিল, বাঁধ নির্মাণের জন্য তাদের উচ্ছেদ করা হয় এবং পুরো এলাকা সরকার অধিগ্রহণ করে। এই জায়গার পরিবর্রতে সরকার বাসিন্দাদের হার্দিয়া গ্রামে স্থানান্তরিত করেছিল।