| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব দুবাইয়ে পাসপোর্ট হারিয়ে গেলে নতুন ভিসা আবেদনের পদ্ধতি


দুবাইয়ে পাসপোর্ট হারিয়ে গেলে নতুন ভিসা আবেদনের পদ্ধতি


আবু সুফিয়ান নাসিম     03 September, 2022     04:30 PM    


দুবাইয়ের ইমিগ্রেশন বিভাগ হারিয়ে যাওয়া পাসপোর্ট ও পুনরায় ভিসা আবেদনের পদ্ধতি ঘোষণা করেছে। ইকামার মালিক— যাদের ভিসাসহ পাসপোর্ট হারিয়ে গেছে তারা নতুন পাসপোর্ট পাওয়ার পর তাদের দুবাই ভিসা পুনরায় ইস্যু করতে পারবেন।

এ্যামিরেটস আলইয়াওম পত্রিকার ভাষ্যমতে, দুবাইয়ের অভিবাসন কর্তৃপক্ষ নির্দেশ দিয়েছে, যে বিদেশী শ্রমিক যাদের বৈধ পাসপোর্টে দুবাই ভিসা লাগানো রয়েছে, তাদের পাসপোর্ট হারিয়ে যাওয়ার বিষয়ে সংশ্লিষ্ট থানায় রিপোর্ট করতে হবে। এজন্য একটি অফিসিয়ালি ফরমও তারা তৈরী করে দিয়েছে। এটা পূরণ করে নির্দিষ্ট জায়গায় জমা দিতে হবে।

ইমিগ্রেশন অফিস কর্তৃক পাসপোর্ট হারানোর রিপোর্ট করার জন্য বিভিন্ন বিভাগ রয়েছে। ভিনদেশী নাগরিকের তত্ত্বাবধানে কর্মে নিয়োজিত কর্মচারীদের পাসপোর্ট হারিয়ে গেলে নিকটস্থ থানায় জিডি করতে হবে। যে সমস্ত কর্মচারীরা একটি কোম্পানিতে কাজ করেন, তাদের পাসপোর্ট হারিয়ে যাওয়ার বিষয়ে সরকারি ভিসা আবেদন বিভাগে রিপোর্ট করার পূর্বে নিকটস্থ থানায় কোম্পানির নির্ধারিত লেটারপ্যাডে পাসপোর্ট নম্বর ও ক্ষতির বিবরণ উল্লেখপূর্বক একটি আবেদন জমা দিতে হবে। থানায় আবেদনের সাথে কোম্পানির লাইসেন্সের একটি কপিও সংযুক্ত করে দেয়া আবশ্যক। গৃহকর্মীদের বৈধ পাসপোর্ট হারিয়ে গেলে কফীলের তথ্য সংযুক্ত করে পাসপোর্টের একটি কপিসহ থানায় আবেদন করতে হবে।

ইমিগ্রেশন আইন অনুযায়ী, হারিয়ে যাওয়া পাসপোর্টের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দুবাই আদালতের বিশেষ বিভাগ সহ বিভিন্ন সংস্থার কাছে রিপোর্ট জমা হয়। পুলিশের কাছে প্রাথমিক আবেদনের পাশাপাশি সরকারি ভিসা বিভাগ এবং প্রসিকিউটিং এজেন্সি এবং তারপর যেখান থেকে ভিসা অনুমোদন দেয়া হয়েছিল সেই বৈদেশিক বিষয়ক সংস্থাকেও জানানো হবে। আবেদনপত্র এবং এসব প্রতিষ্ঠান থেকে প্রাথমিক পুলিশ প্রতিবেদন নিশ্চিত করার পর যে থানা থেকে প্রাথমিক প্রতিবেদন পাওয়া গেছে সেই থানা থেকে পাসপোর্ট হারানোর অফিসিয়ালি সত্যয়ন সংগ্রহ করতে হবে।

পাসপোর্ট হারানোর সত্যয়ন পাওয়ার পর স্বদেশীয় দূতাবাস থেকে একটি নতুন পাসপোর্ট আবেদন করতে হবে। অতঃপর পররাষ্ট্র মন্ত্রণালয় অফিসে যোগাযোগ করতে হবে। পুরানো ভিসার মেয়াদ শেষ হওয়ার তারিখের মতো একই তারিখের জন্য ভিসা বৈধ হবে। যদি ইকামা বহনকারীর পাসপোর্ট দুবাইয়ের বাইরে হারিয়ে যায়, তাহলে সে তার দেশের আইন অনুযায়ী একটি ডুপ্লিকেট পাসপোর্ট ইস্যু করবে। তারপরে তাকে দুবাই দূতাবাসে যেতে হবে এবং সেখান থেকে দুবাইয়ে অবস্থানের জন্য প্রবেশের অনুমতি নিতে হবে।