| |
               

মূল পাতা আন্তর্জাতিক ক্যালিফোর্নিয়ায় দাবানল ছড়িয়ে পড়ছে, বাড়ি ত্যাগের নির্দেশ


ক্যালিফোর্নিয়ায় দাবানল ছড়িয়ে পড়ছে, বাড়ি ত্যাগের নির্দেশ


এএস নাসিম     03 September, 2022     05:15 PM    


যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দাবানল ছড়িয়ে পড়ার পর হাজার হাজার মানুষকে তাদের বাড়িঘর সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, ক্যালেফোর্নিয়া অঙ্গরাজ্যের ১০০০ একরের বেশি এলাকা আগুনে পুড়ে গেছে। ফায়ার সার্ভিস কতৃক উদ্বেগজনক হারে আগুন ছড়িয়ে পড়ার সতর্কবার্তা দেয়ার পূর্বেই বেশ কয়েকটি ভবন আগুনে পুড়ে গেছে। ক্যালিফোর্নিয়ার ওয়েড, লেক স্যাস্টিনা এবং এজউড এলাকার বাসিন্দাদের সরিয়ে নেওয়ার আদেশ জারি করা হয়েছে এবং স্থানীয় উচ্চ বিদ্যালয়ের শিশুদেরও নিরাপদে বাসে পাঠানো হয়েছে।

ভয়াবহ এই দাবানল থেকে গবাদিপশুকে রক্ষা করতে অস্থায়ী আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে। উচ্ছেদের আদেশে দিয়ে বলা হয়, ‘জনসাধারণের জীবন বেশ ঝুঁকির মুখে রয়েছে এবং অবিলম্বেই বাড়িঘর সরিয়ে নেয়া জরুরী হয়ে পড়েছে।’ বর্তমানে এলাকাটিতে জনসাধারণের চলাচল নিষিদ্ধ রয়েছে। ক্যালিফোর্নিয়া, নেভাদা এবং অ্যারিজোনায় তাপমাত্রা বেড়ে যাওয়ায় এই দাবানলের সুত্রপাত বলে জানায় বনবিভাগ।

জাতীয় আবহাওয়া পরিষদের বক্তব্য অনুসারে, সেপ্টেম্বরের শুরুতেও দেশের পশ্চিমাঞ্চলে তাপের তীব্রতা অব্যাহত রয়েছে। রেকর্ডসংখ্যাক তাপমাত্রার বৃদ্ধি লক্ষ্য করা গেছে, যা অন্যান্য অঞ্চলের জন্য অপ্রত্যাশিত।

ক্যালিফোর্নিয়ার উত্তর সিস্কিউ অঞ্চল গত কয়েক বছর ধরে দাবানলে জর্জরিত। সিস্কিউ অঞ্চলে রয়েছে প্রচুর বনভূমি এবং জনসাধারণের বসবাস। ২০১৪ সালে সিস্কিউ অঞ্চলের ওয়েড এলাকায় আগুনে পুড়ে ১৫০ এরও বেশি ভবন ধ্বংস হয়েছিল। বিজ্ঞানীরা বলছেন, বৈশ্বিক উষ্ণতা অর্থাৎ পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি আবহাওয়াকে তীব্র করে তুলছে।