| |
               

মূল পাতা জাতীয় সরকার রাশিয়া থেকে তেল আমদানিতে আমেরিকার আপত্তি থাকার কথা নয়: জ্বালানি উপদেষ্টা


প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী

রাশিয়া থেকে তেল আমদানিতে আমেরিকার আপত্তি থাকার কথা নয়: জ্বালানি উপদেষ্টা


রহমত ডেস্ক     31 August, 2022     01:02 PM    


রাশিয়া থেকে তেল আমদানিতে আমেরিকার আপত্তি থাকার কথা নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। তিনি বলেন, খাদ্যপণ্য, সার ও জ্বালানির ওপর যুক্তরাষ্ট্রের কোনো নিষেধাজ্ঞা নেই বলে দেশটির আন্ডার সেক্রেটারি জানিয়েছেন। তাই রাশিয়া থেকে তেল আমদানি করলে ওয়াশিংটনের কোনো আপত্তি থাকার কথা নয়।

বুধবার (৩১ আগস্ট) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। 

ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী আরও বলেন, বিকল্প কোনো দেশ থেকে ডিজেল আমদানি করা হলে যুক্তরাষ্ট্রের সমর্থন পাওয়া যেতে পারে। তেলের আন্তর্জাতিক বাজার জটিল। এর সাথে ভূ-রাজনীতির সম্পর্ক আছে। কেবল বাংলাদেশ নয়, বিশ্বের সব দেশেই জ্বালানির দাম বেড়েছে।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, পরিস্থিতি সামাল দিতে সরকার প্রয়োজনীয় সবকিছু করছে। সরকার দেশীয় গ্যাসের উৎপাদন বাড়াতে নতুন কূপ খনন ও অনুসন্ধানের চেষ্টা চালাচ্ছে। সব পক্ষ চাইলে অবাধ ও সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব, যার বড় প্রমাণ সাম্প্রতিক সময়ে স্থানীয় সরকারের বিভিন্ন ভোট। যুক্তরাষ্ট্র সফরে দেশটির নীতিনির্ধারকদের এমনটি জানিয়েছেন বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা।

আগামীতে জ্বালানি তেলের দাম কমবে কিনা, সেটা আল্লাহ ছাড়া কেউ জানে না বলেও এ সময় মন্তব্য করেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।