| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আফগান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের এক বছর উদযাপন


আফগান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের এক বছর উদযাপন


এএস নাসিম     31 August, 2022     10:05 PM    


আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের এক বছর পূর্তি উদযাপন করছে ক্ষমতাসীন তালেবান সরকার। আজ (৩১ আগষ্ট) বুধবার সরকারি ছুটির সাথে রাজধানী কাবুলে আনন্দতারকা জ্বলজ্বল করছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপির মতে, মার্কিন সামরিক বাহিনীর নেতৃত্বে ন্যাটো বাহিনী ২০ বছর যাবৎ আফগানিস্তানে ছিল। এই সময়ে রক্তক্ষয়ী যুদ্ধ সংগঠিত হয় এবং তালেবানরা আত্মগোপনে চলে যাওয়ার পর তারা ক্ষমতা দখল করে।

আফগানিস্তানের নতুন শাসকরা তাদের কঠোর-নীতি পুনরায় প্রয়োগ করেছে, যা এখনও পর্যন্ত কেউ স্বীকৃতি দেয়নি। অকার্যকরভাবে তারা স্বাধীনভাবে নারীদের চলাফেরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে। অন্যদিকে সমস্ত নিষেধাজ্ঞা এবং মানবিক সংকট সত্ত্বেও, অনেক আফগান নাগরিক বলেছেন, বিদেশী বাহিনীর চলে যাওয়া তালেবান বিদ্রোহকে ইন্ধন দিয়েছে। কাবুলের বাসিন্দা এক ব্যক্তি বলেছেন, আমরা খুশি যে এই দেশ কাফেরদের হাত থেকে মুক্তি পেয়েছে এবং ইসলামী ইমারাত প্রতিষ্ঠিত হয়েছে।

গত বছরের ৩১ আগস্ট রাতে সৈন্য প্রত্যাহার শুরু হয়। ৯ সেপ্টেম্বর ২০০১-এ নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলার পর শুরু হওয়া প্রায় ২০ বছরের দীর্ঘ মার্কিন যুদ্ধের অবসান ঘটে। এই যুদ্ধে ৬৬হাজার আফগান যোদ্ধা এবং ৪৮হাজার বেসামরিক নাগরিক নিহত হয়। ২৪৬১জন মার্কিন সেনা নিহত হয়, যা মার্কিনীদের পক্ষে সহ্য করা খুব কঠিন ছিল। একইভাবে ন্যাটোভুক্ত দেশগুলোর সাড়ে তিন হাজার সেনাও নিহত হয়। মঙ্গলবার মার্কিন সামরিক বাহিনী বলেছে, আফগানিস্তানে যুদ্ধের বোঝা আমেরিকানদের ধৈর্যের বাইরে হয়ে গেছে।

গত বছর বিদেশী সৈন্য প্রত্যাহারের দুই সপ্তাহ আগে তালেবান সরকারী বাহিনীর বিরুদ্ধে ভয়ঙ্কর আক্রমণ শুরু করে এবং ক্ষমতা দখল করে। তিন রাজ্যে বিজয়ের স্মরণে বুধবার শহরে আনন্দ ব্যানার উড়েছে। ব্যানারে লেখা রয়েছে, ব্রিটেন এবং সোভিয়েতরাও আফগানিস্তানে যুদ্ধে হেরেছে। ব্যানার ছাড়াও  সরকারি ভবনগুলোতে প্রচুর পরিমাণে তালেবানের সাদা পতাকা লাগানো হয়েছে। মঙ্গলবার গভীর রাতে কাবুলে প্রদীপ জ্বালানো হয় এবং আতশবাজি প্রদর্শনের পাশাপাশি ফাঁকাগুলি বর্ষণের মাধ্যমেও আনন্দ প্রকাশ করা হয়।

মাসঊদ স্কয়ারে— যেখানে মার্কিন দূতাবাস অবস্থিত তার কাছাকাছি স্থানে তালেবান যোদ্ধারা পতাকা উত্তোলন করেছে এবং ‘আমেরিকার ধ্বংস’ বলে স্লোগান দেয়, তখন তাদের কয়েকজন সৈন্য গাড়ির হর্ন বাজিয়ে উল্লাস করে। এছাড়া তালেবানদের পক্ষ থেকে তাদের যুদ্ধের সরঞ্জামও প্রদর্শন করা হয়েছে। তালেবানের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি নতুন সেনাবাহিনীর ছবি এবং ভিডিও শেয়ার করেছে,যেখানে মার্কিন সরঞ্জাম রয়েছে। আমেরিকান সৈন্যরা চলে যাওয়ার সময় সেগুলো রেখে গিয়েছিল।