| |
               

মূল পাতা জাতীয় মানুষের কথা ভেবে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছি: প্রধানমন্ত্রী


মানুষের কথা ভেবে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছি: প্রধানমন্ত্রী


রহমত ডেস্ক     30 August, 2022     07:19 PM    


মানুষের স্বস্তির কথা ভেবে জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমানো হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ভারতে তেল পাচার বন্ধ হয়েছে। এখন কিছুটা সাশ্রয় করা সম্ভব হচ্ছে। তাই মানুষের স্বস্তির কথা ভেবে জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছি।

জাতীয় শোক দিবস স্মরণে মঙ্গলবার (৩০ আগস্ট) ‍দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন ।

এ সময় সরকারপ্রধান বলেন, মহামারি করোনার কারণে সারা বিশ্বে যখন অর্থনৈতি মন্দা শুরু হয়, তার মধ্যে মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে এলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এ যুদ্ধের সঙ্গে শুরু হলো যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা। এর কারণে রাশিয়ার কতটুকু ক্ষতি হয়েছে জানি না, কিন্তু এতে সারা বিশ্বের মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগে এ যুদ্ধ থামবে না। বাংলাদেশের পরিস্থিতি কখনও শ্রীলংকার মতো হবে না, হতে পারে না। বাংলাদেশ শ্রীলংকা হয়েছিল বিএনপির সময়ে। আওয়ামী লীগ সেই দুরবস্থা থেকে দেশকে রক্ষা করেছে।

আর্থিকভাবে নিজস্ব লাভের জন্য কোনো প্রকল্প হাতে নেইনি মন্তব্য করে তিনি বলেন, সরকার কখনও ধার করে ঘি খায়নি। ঋণ পরিশোধে দেশের যথেষ্ট সুনাম রয়েছে।

উল্লেখ্য, সোমবার (২৯ আগস্ট) ডিজেলে, অকটেন, পেট্রোল ও কেরোসিনের দাম লিটারে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নেয় সরকার। নতুন ঘোষণা অনুযায়ী, ডিজেল ও কেরোসিনের লিটার ১১৪ টাকা থেকে কমিয়ে ১০৯ টাকা, অকটেনের লিটার ১৩৫ টাকা থেকে ১৩০ টাকায়, পেট্রোল লিটারে ১৩০ টাকা থেকে কমিয়ে ১২৫ টাকা করা হয়েছে।