| |
               

মূল পাতা রাজনীতি আওয়ামী লীগ গণতন্ত্র ও ন্যায়ের ভিত্তিতে সরকার দেশ চালাচ্ছে: আইনমন্ত্রী


ফাইল ছবি

গণতন্ত্র ও ন্যায়ের ভিত্তিতে সরকার দেশ চালাচ্ছে: আইনমন্ত্রী


রহমত ডেস্ক     29 August, 2022     08:33 AM    


আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেটের সবশেষ প্রতিবেদনে মানবাধিকার বা অন্যান্য বিষয়ে বাংলাদেশ সম্পর্কে কোনো উদ্বেগ প্রকাশ করা হয়নি। এ থেকে বোঝা যায় তার মন্তব্য অত্যন্ত ‘ডিপ রুটেড এবং ওয়েল আন্ডারস্টুড’। এছাড়া, শেখ হাসিনা সরকার যে গণতন্ত্র এবং ন্যায়পরায়ণতার ভিত্তিতে দেশ চালাচ্ছে সেটাও বোঝা যায়।

রোববার (২৮ আগস্ট) রাজধানীর ইস্কাটনে ‘বঙ্গবন্ধুর দর্শন: একুশ শতকের প্রেক্ষাপটে প্রাসঙ্গকিতা’ শীর্ষক একটি সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি। বাংলাদেশ ইন্সটিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন আইনমন্ত্রী।

তিনি বলেন, চলতি বছরের মার্চ মাসে জেনেভায় মিশেল বেচেলেটের সাথে সাক্ষাৎ হয়েছিল। সাক্ষাৎকালে মিশেল বেচেলেট বাংলাদেশ এবং এখানকার রোহিঙ্গা ক্যাম্পগুলো দেখার আগ্রহ প্রকাশ করেছিলেন। এর প্রেক্ষিতে মিশেল বেচেলেটকে বংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিলাম। এরপর চলতি মাসে হাইকমিশনার বাংলাদেশে এসেছিলেন এবং রোহিঙ্গা ক্যাম্পগুলো দেখে গেছেন।

তিনি আরও বলেন, হাইকমিশনার যখন দেশে এসেছিলেন তখন বিভিন্ন মানবাধিকার সংগঠন ও নাগরিক সমাজের প্রতিনিধিরা তার সঙ্গে দেখা করেছেন, কথা বলেছেন এবং তিনি সবকিছু দেখে মন্তব্য করেছেন। এ থেকে বোঝা যায় তার মন্তব্য (নেতিবাচক কোনো কিছু না আসা) অত্যন্ত ডিপ রুটেড এবং ওয়েল আন্ডারস্ট্যুড। এ ছাড়া, শেখ হাসিনা সরকার যে গণতন্ত্র এবং ইক্যুইটির (ন্যায়পরায়ণতার) ওপর বিশ্বাস করে দেশ চালাচ্ছেন সেটাও বোঝা যায়।

আইনমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সংকল্প, দূরদৃষ্টি, সাহসিকতার ফলেই পাকিস্তানি অত্যাচার-অবিচার থেকে বাংলাদেশ স্বাধীন হয়েছে, যা এখনও এ দেশকে সঠিক পথে পরিচালিত করছে।