| |
               

মূল পাতা জাতীয় শপথ নিলেন নবনির্বাচিত ডেপুটি স্পিকার শামসুল হক টুকু


শপথ নিলেন নবনির্বাচিত ডেপুটি স্পিকার শামসুল হক টুকু


রহমত ডেস্ক     28 August, 2022     10:34 PM    


নবনির্বাচিত ডেপুটি স্পিকার পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকু শপথ নিয়েছেন।

রোববার (২৮ আগস্ট) সংসদ ভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে শপথবাক্য পাঠ করান। সংসদ ভবনে রাষ্ট্রপতির কার্যালয়ে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী উপস্থিত ছিলেন। সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।

এর আগে বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে টুকুর নাম প্রস্তাব করেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। পরে তা সমর্থন করেন ঢাকা -২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম। এরপর স্পিকার বিধি অনুযায়ী কণ্ঠভোট দিলে তা পাস হয়।

গত ২২ জুলাই দিনগত রাত ২টার দিকে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া। এতে ডেপুটি স্পিকারের পদ এবং গাইবান্ধা-৫ আসনটি শূন্য হয়।

নবনির্বাচিত ডেপুটি স্পিকার শামসুল হক টুকু ২০০৯, ২০১৪ ও ২০১৮ সালের আওয়ামী লীগের প্রার্থী হিসবে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমান মেয়াদে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।