| |
               

মূল পাতা জাতীয় অতিরিক্ত সচিবের ২৯টি বই প্রসঙ্গে যা বললেন জনপ্রশাসন সচিব


অতিরিক্ত সচিবের ২৯টি বই প্রসঙ্গে যা বললেন জনপ্রশাসন সচিব


রহমত ডেস্ক     28 August, 2022     05:04 PM    


বই কেনার তালিকায় একজন অতিরিক্ত সচিবের ২৯টি বই প্রসঙ্গে কথা বলছেন জনপ্রশাসন সচিব কে এম আলী আজম। তিনি বলেন, উপজেলা, জেলা এবং বিভাগীয় পর্যায়ে বই পড়ার উৎসাহ দিতে বই পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। কিন্তু গণমাধ্যমে যে খবর আসছে একজনের ২৯টি বই, সেটা আগে জানতাম না। খবর প্রচারের পর জানতে পেরেছি। এটা হতে পারে না। পরীক্ষা নিরীক্ষা করে এই তালিকা বাদ করে নতুন তালিকা করা হবে।

রোববার (২৮ আগস্ট) সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন সচিব। তিনি আরও বলেন, আগামীকাল একটা বৈঠক হবে। সেই বৈঠকে সিদ্ধান্ত হবে যাতে এই জাতীয় ঘটনার পুনরাবৃত্তি না হয়। যেই অভিযোগ উঠেছে সেটার সত্যতা কতটুকু, একজনের এতগুলো বই থাকার কতটা যৌক্তিকতা আছে, এসব পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। তালিকাও পরিবর্তন হবে।

এর আগে বই কেনার তালিকায় এক অতিরিক্ত সচিবের ২৯ বই বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। সেখানে অতিরিক্ত সচিবের এতগুলো বই নিয়ে শুরু হয় বিতর্ক। আর সামাজিক মাধ্যমেও চলে তুমুল সমালোচনা। এরই প্রেক্ষিতে আজ কথা বলেন জনপ্রশাসন সচিব কে এম আলী আজম।

উল্লেখ্য, সরকারি কর্মকর্তাদের মধ্যে ‘জ্ঞানচর্চা ও পাঠাভ্যাস’ বাড়ানোর উদ্যোগ নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। জেলা-উপজেলায় বই কিনতে ৯ কোটি ৫৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর সঙ্গে পাঠানো হয়েছে ১ হাজার ৪৭৭টি বইয়ের তালিকা। এরই মধ্যে বই কিনতে শুরু করেছেন জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা।