| |
               

মূল পাতা রাজনীতি আওয়ামী লীগ জিয়া বেঁচে থাকলে বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি হতেন : আইনমন্ত্রী


জিয়া বেঁচে থাকলে বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি হতেন : আইনমন্ত্রী


রহমত ডেস্ক     25 August, 2022     09:26 AM    


বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বেঁচে থাকলে বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি হতেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে জিয়াউর রহমানের জড়িত থাকার বিষয়টি প্রমাণের জন্য রকেট সায়েন্স লাগে না। তার কর্মকাণ্ডই তা প্রমাণ করে। জিয়াউর রহমান মারা না গেলে তিনি এ মামলার আসামি হতেন।

বুধবার (২৪ আগস্ট) সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে যারা ষড়যন্ত্র করেছেন, তাদেরকে চিহ্নিত করতে একটি কমিশন গঠনের বিষয়ে অনেকেই এখন সোচ্চার। তিনি আশ্বস্ত করে বলেন,  সময়মতো এ কমিশন অবশ্যই গঠন করা হবে এবং এর মাধ্যমে ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হবে। তিনি বলেন, ষড়যন্ত্রকারীরা কমবেশি চিহ্নিত। তাদের কর্মকাণ্ডকে দলিল হিসেবে সংরক্ষণের জন্য কমিশন প্রয়োজন। 
 
আইনমন্ত্রী বলেন, ‘উইচ হান্টিং’ বা প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে এই কমিশন গঠন করা হবে না। ১৯৭৫ সালে বাংলাদেশের ভবিষ্যতকে বদলে দেওয়ার জন্য যে কলঙ্কিত প্রচেষ্টা নেওয়া হয়েছিল, যে নৃশংস হত্যাকাণ্ড ঘটানো হয়েছিল তার সঙ্গে কারা কারা জড়িত ছিল, নতুন ও ভবিষ্যৎ প্রজন্মকে সেটা জানানোর জন্যই এই কমিশন গঠন করা হবে।এ ছাড়া তাদের ব্যাপারে নতুন ও ভবিষ্যৎ প্রজন্মের সাবধানতা অবলম্বন করা দরকার সেটা জানানোও এই কমিশনের উদ্দেশ্য।