| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব অন্যায়ের বিরুদ্ধে ‘খুতবা’ দেয়ায় পবিত্র কাবার সাবেক ইমামের ১০ বছরের কারাদণ্ড


অন্যায়ের বিরুদ্ধে ‘খুতবা’ দেয়ায় পবিত্র কাবার সাবেক ইমামের ১০ বছরের কারাদণ্ড


মুসলিম বিশ্ব ডেস্ক     24 August, 2022     06:53 PM    


পবিত্র কাবা শরিফের বিশিষ্ট ইমাম শেখ সালেহ আত-তালিবকে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। দেশটির একটি আপিল আদালত এ দণ্ড দেয়। ‘প্রিজনার্স অব কনসায়েন্স’ নামে একটি অধিকার গ্রুপ এ তথ্য নিশ্চিত করেছে। খবর মিডল ইস্ট মনিটরের

তার বিরুদ্ধে আনীত অভিযোগ থেকে খালাস দেওয়ার বিশেষ ফৌজদারি আদালতের সিদ্ধান্তকে বাতিল করে এই রায় দেওয়া হয়েছে।  ওই সিদ্ধান্ত অনুযায়ী খালাস পেয়েছিলেন শেখ আল-তালেব। তার খালাস বাতিলের পাশাপাশি তাকে আনুষ্ঠানিক জেলের সাজা দেয়া হয়েছে বলে জানিয়েছে প্রিজনার্স অব কনসায়েন্স।

এক টুইট বার্তায় প্রিজনার্স অব কনসায়েন্স জানায়, আমারা নিশ্চিত হয়েছি যে, আপিল আদালতপবিত্র কাবা শরিফের বিশিষ্ট ইমাম শেখ সালেহ আত-তালিবের বিরুদ্ধে মুক্তির রায়কে বাতিল করেছেন এবং তাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন।

আটচল্লিশ বছর বয়সী শেখ সালেহ আত-তালিব ২০১৮ সালের আগস্টে কাবার ইমাম থাকাবস্থায় গ্রেফতার হয়েছিলেন। কিন্তু সে সময়ও তার গ্রেফতারের জন্য আনুষ্ঠানিক কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি। অধিকার গ্রুপগুলো বলছে, জনসমক্ষে অন্যায়ের বিরুদ্ধে একটি খুতবা দেয়ার পরে তাকে গ্রেফতার করা হয়েছিল।

২০১৮ সালে গ্রেফতারের পূর্বে শেখ সালেহ আত-তালেবের একটি অডিও ফাইল প্রকাশ হয়। যেখানে তিনি সৌদি কর্তৃপক্ষের অশ্লীল বিনোদন দলগুলোর বিস্তার এবং নারী ও পুরুষের মধ্যে অবাধ মেলামেশার সমালোচনা করেছিলেন।

অডিও ফাইলটিতে শেখ সালেহ আত-তালিব চিৎকার করে সবাইকে অনুরোধ করছেন: হে মুসলমানগণ, যখন আমরা আনন্দ ও বিনোদনের স্থানে ভিড় দেখলাম তখন তোমাদের কি পরিবর্তন হয়েছে? হে মুসলিম, যখন আমরা থিয়েটার এবং পার্টিতে নারী-পুরুষকে একসাথে দেখি তখন তোমাদের কী পরিবর্তন হয়েছে? হে মুসলমান, এমন কী হয়েছে যে আমাদের দেখতে হচ্ছে  নারী ও মেয়েরা যুবকদের পাশাপাশি নাচছে? হে মুসলিম, তোমাদের কি হয়েছে, তোমাদের অন্তর কঠিন হয়ে গেছে, তোমাদের অনুভূতি শুকিয়ে গেছে এবং বদলে গেছে, আর যারা তোমাদের ধর্ম, পবিত্রতা ও দেশকে রক্ষা করেছিল তাদের লাশের উপর নাচছো?