| |
               

মূল পাতা আন্তর্জাতিক ৪৩ শিক্ষার্থী নিখোঁজের ঘটনা ফেসবুকে পোস্ট দিয়ে প্রাণ হারালেন সাংবাদিক !


প্রতীকী ছবি

৪৩ শিক্ষার্থী নিখোঁজের ঘটনা ফেসবুকে পোস্ট দিয়ে প্রাণ হারালেন সাংবাদিক !


আন্তর্জাতিক ডেস্ক     24 August, 2022     01:50 PM    


আট বছর আগে রহস্যজনক পরিস্থিতিতে ৪৩ জন শিক্ষার্থীর নিখোঁজ হওয়ার ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে পোস্ট করেছিলেন এক সাংবাদিক। সেই পোস্ট করার কয়েক ঘণ্টা পরই গুলি করে নির্মমভাবে খুন করা হয়েছে তাকে।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ মেক্সিকোর গুরেরো প্রদেশের রাজধানী চিলপানসিঙ্গোর এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

২০১৪ সালে এক বিক্ষোভ কর্মসূচিতে যাওয়ার পথে গুরেরো থেকে আচমকা নিখোঁজ হন একসঙ্গে ৪৩ জন শিক্ষার্থী। ঘটনার প্রায় আট বছর পেরিয়ে গেলেও এখনও এই বিষয় নিয়ে রহস্যের সমাধান হয়নি। 

মেক্সিকোয় মানবাধিকার লঙ্ঘনের উল্লেখযোগ্য ঘটনাগুলোর তালিকায় এই ঘটনা অন্যতম। সম্প্রতি সত্য কমিশন বিষয়টিকে ‘বিভিন্ন প্রতিষ্ঠানের মদতে ঘটানো স্টেট ক্রাইম’ বলায় ফের আলোচনায় ফিরে আসে ঘটনাটি।

এই বিষয়টি নিয়েই মৃত্যুর মাত্র কয়েক ঘণ্টা আগে ফেসবুকে একটি লম্বা পোস্ট লিখেছিলেন ফ্রেডিড রোমান নামে ওই সাংবাদিক। যার শিরোনাম ছিল- ‘স্টেট ক্রাইম উইদআউট চার্জিং দ্য বস’। 

এর কয়েক ঘণ্টার মধ্যেই ফ্রেডিডকে তার গাড়ির ভেতর থেকে নিহত অবস্থায় উদ্ধার করা হয়। এরপর ইঙ্গিতপূর্ণ ও শিরোনামটি বিশেষ নজর কেড়েছে নেটিজেনদের।

মৃত্যুর কয়েক ঘণ্টা আগে লেখা ওই পোস্টে ৪৩ শিক্ষার্থীর নিখোঁজ হওয়ার সময়ে চার সরকারি কর্মকর্তা গোপন বৈঠক করেছিলেন বলে দাবি করেন ফ্রেডিড। যার মধ্যে সাবেক অ্যাটর্নি জেনারেল জিসাস মুরিলো কারামও ছিলেন বলে লেখেন তিনি। 

উল্লেখ্য, গত সপ্তাহে কমিশনের রিপোর্ট প্রকাশের পরে গ্রেপ্তার করা হয়েছে মুরিলোকে। একই সঙ্গে সেনা, পুলিশসহ প্রশাসনের একাধিক কর্মকর্তা এবং কর্মীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। -চ্যানেল২৪।