| |
               

মূল পাতা জাতীয় সরকার প্রধানমন্ত্রীর জাপান সফরের পরিকল্পনা করছে সরকার


প্রধানমন্ত্রীর জাপান সফরের পরিকল্পনা করছে সরকার


রহমত ডেস্ক     23 August, 2022     08:32 PM    


বাংলাদেশ গঠনে জাপানের অবদানের কথা স্মরণ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, জাপান সরকার কতটা নিঃস্বার্থভাবে, জাপানের রাজনীতিবিদেরা মুক্তিযুদ্ধের আগে, মুক্তিযুদ্ধের সময় এবং পরবর্তীতে স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু ডাকে সাড়া দিয়ে বাংলাদেশের পাশে এসে দাঁড়িয়েছিলেন। সেই ধারাবাহিকতা অদ্যাবধি চলছে। ঢাকা ও টোকিও’র কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের বিষয়ে বাংলাদেশ সরকার পরিকল্পনা করছে। আর এটি খুব শিগগিরই হতে পারে। ২০১৪ সালে প্রধানমন্ত্রীর জাপান সফর করেন। সেই সফরে আমি ছিলাম। তার কয়েক মাসের মাথায় শিনজো আবে (প্রয়াত জাপানের প্রধানমন্ত্রী) বাংলাদেশ সফরে এসেছেন। ২০১৯ সালে জাপান যান প্রধানমন্ত্রী, সেই সফরেও সফরসঙ্গী ছিলাম। বাংলাদেশ-জাপানের ৫০ বছরে এসে দাঁড়িয়ে আমরা পরিকল্পনা করছি, প্রধানমন্ত্রী বা ভিভিআইপি লেভেলের আরেকটি সফর করার। এটা খুব শিগগিরই।

আজ (২৩ আগস্ট) মঙ্গলবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭৩ সালে জাপান সফর নিয়ে ‘স্বাগত বঙ্গবন্ধু ১৯৭৩’ শীর্ষক তথ্যচিত্র প্রদর্শনী অনুষ্ঠানে প্রধামন্ত্রীর জাপান সফরের পরিকল্পনার কথা জানান তিনি।অনুষ্ঠানে বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০তম বার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় ঢাকার জাপান দূতাবাস কর্তৃক জাপান সরকারের তৈরি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপারসন রওশন আরা মান্নান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপারসন ওয়াসেকা আয়েশা খান।

দুই বন্ধুপ্রতীম দেশের মধ্যে অনুকরণীয় সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর জাপান সফরের কথা স্মরণ করে পররাষ্ট্রমন্ত্রী দু’দেশের সম্পর্কের বিস্তৃত অংশীদারিত্বে উন্নীত হওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাপানের প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের অবদান বিশেষভাবে উল্লেখ করেন। জাপান সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার বিষয়ে বাংলাদেশ সরকারের দৃঢ় সংকল্প পুনর্ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত ইতো ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর জাপান সফরের ৫০টি স্মরণীয় ছবি সম্বলিত একটি ফটো অ্যালবাম পররাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী, পররাষ্ট্রসচিব, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপারসন রওশন আরা মান্নান ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপারসন ওয়াসেকা আয়েশা খানের কাছে হস্তান্তর করেন।