| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল পররাষ্ট্রমন্ত্রী কূটনৈতিক শিষ্টাচার ভঙ্গ করেছেন : ইসলামী ঐক্যজোট


পররাষ্ট্রমন্ত্রী কূটনৈতিক শিষ্টাচার ভঙ্গ করেছেন : ইসলামী ঐক্যজোট


রহমত ডেস্ক     20 August, 2022     08:22 PM    


পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের লাগামহীন মন্তব্যে গভীর উদ্বেগ প্রকাশ করে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী ও মহাসচিব মুফতী ফয়জুল্লাহ বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী এক সপ্তাহ আগেই ‘অন্য দেশের তুলনায় আমরা বেহেশতে আছি’ মন্তব্য করে তুমুল সমালোচনার মুখে পড়েছিলেন। গত বৃহস্পতিবার চট্টগ্রামে ‘আমি ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে’ মন্তব্য করেছেন। আমরা মনে করি, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী হয়ে ভারতের কাছে এমন জঘন্য আবদার করে তিনি কূটনৈতিক শিষ্টাচার বিবর্জিত কাজ করেছেন।  

আজ (২০ আগষ্ট) শনিবার বিকালে দলের সহকারী প্রচার সচিব মাওলানা আনছারুল হক ইমরান স্বাক্ষরিত যৌথ বিবৃতিতে নেতৃদ্বয় এসব কথা বলেন।

নেতৃদ্বয় বলেন, দেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপ চাওয়া অপরাধ। ভারত আমাদের প্রতিবেশী দেশ। প্রতিবেশী হিসেবে তাদের সঙ্গে কুটনৈতিক সম্পর্ক থাকবে। তবে বাংলাদেশে কোন সরকার ক্ষমতায় থাকবে, তা ঠিক করবে  দেশের জনগণ এবং এটাই দেশের সাংবিধানিক নিয়ম। কোনো বিদেশী রাষ্ট্রের কাছে ক্ষমতায় টিকে থাকার অনুরোধ দেশের সংবিধানিক রীতি ও শিষ্টাচার পরিপন্থী। পররাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যের মাধ্যমে তার দক্ষতা ও যোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করেছেন।

তারা আরো বলেন, এক সপ্তাহ আগেও পররাষ্ট্র মন্ত্রী ‘অন্য দেশের তুলনায় আমরা বেহেশতে আছি বক্তব্য দিয়েছেন। তার বক্তব্যে মন্ত্রী হিসেবে যে প্রজ্ঞা, দক্ষতা থাকার কথা, সেটার প্রতিফলন দেখা যাচ্ছে না। কর্মজীবনে তিনি ছিলেন আমলা,তাঁর রাজনৈতিক প্রজ্ঞার অভাব রয়েছে। সরকারের উচিৎ, একেএম আব্দুল মোমেনকে মন্ত্রী পদ থেকে অপসারণ করা, তা না হলে তার একের পর এক লাগামহীন বেফাঁস মন্তব্য দেশে অকল্যাণ বয়ে আনবে।