| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ইসরাইলের সাথে সম্পর্ক পুনর্বহাল করল তুরস্ক


ইসরাইলের সাথে সম্পর্ক পুনর্বহাল করল তুরস্ক


বেলায়েত হুসাইন     17 August, 2022     10:15 PM    


আবারো নিজেদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করছে তুরস্ক ও ইসরাইল। বুধবার (১৭ আগস্ট) তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু ও ইসরাইলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদের অফিসের তরফ থেকে এক ঘোষণায় একথা জানানো হয়। খবর আলজাজিরার।

জেরুজালেম পোস্ট জানায়, সম্পর্ক স্বাভাবিক করার প্রথম পদক্ষেপ হিসেবে ইতোমধ্যে দেশ দু’টির সর্বোচ্চ পর্যায় থেকে নিজ নিজ রাষ্ট্রদূত ও কনসাল-জেনারেলদের পুনর্বহাল করার নির্দেশ দেয়া হয়েছে।

এ ব্যাপারে লাপিদ বলেন, তুরস্কের সাথে সম্পর্ক পুনঃস্থাপন আঞ্চলিক স্থিতিশীলতার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটা ইসরাইলের নাগরিকদের জন্য গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খবর বলেও জানান তিনি।

এর আগে বিষয়টি নিয়ে কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানও। আঙ্কারায় রাষ্ট্রদূতদের এক সমাবেশে তিনি বলেন, ইসরাইলের সাথে পুরোমাত্রায় সম্পর্ক পুনরায় শুরু করা ‘আমাদের ফিলিস্তিনি ভাইদের সাহায্য করার অনুমতি দেবে।’

ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক অ্যালন উশপিজ এবং তুরস্কের উপ-পররাষ্ট্রমন্ত্রী সেদাত ওনাল মঙ্গলবার একটি ফোন কলে পূর্ণ কূটনৈতিক সম্পর্কে ফিরে আসার চুক্তি চূড়ান্ত করেছেন বলেও সূত্র জানায়।

তবে এর আগে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু বলেছিলেন, ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার অর্থ এই নয় যে, আঙ্কারা তার নীতিগুলো বাতিল করেছে বা তার নীতিগুলো থেকে সরে গেছে।

মেভলুত চাভুসোগলু বলেছিলেন, ইসরাইল ও মিসরের সাথে আমরা সম্পর্ক স্বাভাবিকীকরণ প্রক্রিয়া শুরু করেছি। কিন্তু তার জন্য আমরা আমাদের দীর্ঘদিনের ঐতিহ্যবাহী নীতিগুলো পরিত্যাগ করব না। মন্ত্রী এ সময় বিশেষভাবে ফিলিস্তিন ও জেরুজালেম কেন্দ্রিক নীতিগুলোর কথা উল্লেখ করেন।

সূত্র : আলজাজিরা ও অন্যান্য