| |
               

মূল পাতা জাতীয় অন্যান্য ‘তরুণদের বেশিভাগই ইন্টারনেটের অপব্যবহার করছেন’


‘তরুণদের বেশিভাগই ইন্টারনেটের অপব্যবহার করছেন’


রহমত ডেস্ক     14 August, 2022     09:54 AM    


তরুণদের বেশিভাগই ইন্টারনেটের অপব্যবহার করছেন বলে জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। সংগঠনটি জানায়, দেশে এখন তরুণ প্রজন্মের মধ্যে প্রায় চার কোটি ইন্টারনেট ও প্রযুক্তি ব্যবহারকারী। প্রযুক্তি ব্যবহারকারীদের মধ্যে তরুণ প্রজন্ম প্রায় ৬০ শতাংশ ইন্টারনেটের অপব্যবহার করছে।  আগামী তরুণ প্রজন্মকে প্রযুক্তির অপব্যবহার থেকে রক্ষা করতে এখন থেকেই সোচ্চার হতে হবে।

বিশ্ব যুব দিবস উপলক্ষে শনিবার (১৩ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বিভিন্ন জরিপ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ তথ্য জানায় সংগঠনটি।

পাঠানো বার্তায় বলা হয়, যারা এইচএসসি প্রথম বর্ষে ভর্তি হয়ে প্রথম সেমিস্টার পরীক্ষা দিয়েছে তাদের প্রায় ৮০ শতাংশ উত্তীর্ণ হতে পারেনি। এমন ফলাফলের জন্য শিক্ষার্থীদের মুঠোফোনে আসক্ত হওয়ার সবচাইতে বড় কারণ বলে জানিয়েছে শিক্ষকরা। অভিভাবকরা তার সন্তানকে হ্যান্ডসেট, ল্যাপটপ বা ট্যাব কিনে দিতে বাধ্য হয়েছে। লেখাপড়ার পাশাপাশি এ কোমলমতি তরুণ প্রজন্ম অনলাইন জুয়ায় আসক্ত হয়ে পড়েছে। টিকটকে তরুণ প্রজন্মের মৃত্যুর সংবাদ আমরা প্রায়ই শুনে থাকি।

টেলিযোগাযোগ, ইন্টারনেট সেবা, প্রযুক্তির সহজলভ্যতা ও মান বাড়াতে আমরা যখন সোচ্চার হচ্ছি ঠিক তখন দুঃখের সঙ্গে আমরা লক্ষ্য করছি ইন্টারনেট ও প্রযুক্তির অপব্যবহার হচ্ছে সবচেয়ে বেশি। যেখানে সরকার এবং আমরাও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের জন্য সবাইকে প্রযুক্তির ব্যবহারের আহ্বান জানাচ্ছি ঠিক এর বিপরীতমুখী অবস্থায় রয়েছে আমাদের বর্তমান তরুণ প্রজন্ম।

সংগঠনটির মতে, দ্রুত তরুণ প্রজন্মকে প্রযুক্তির সঠিক ব্যবহারে ফিরিয়ে আনতে না পারলে বাংলাদেশের জন্য ভয়াবহ পরিস্থিতি অপেক্ষা করছে। এমনকি নিয়ন্ত্রক সংস্থা বা টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকেও বা অপারেটরদের পক্ষ থেকেও কোনো ভূমিকা নেই। এ পরিস্থিতি উত্তরণের জন্য সরকারকেই দায়িত্ব নিয়ে এগিয়ে আসার আহ্বান জানায় সংগঠনের পক্ষ থেকে।