| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি মাসে ১৪০ লিটারের বেশি জ্বালানি তেল ব্যবহার নয়: অর্থ বিভাগ


মাসে ১৪০ লিটারের বেশি জ্বালানি তেল ব্যবহার নয়: অর্থ বিভাগ


রহমত ডেস্ক     11 August, 2022     08:34 PM    


জ্বালানির মূল্য বাড়ার কারণে অর্থ বিভাগ এবং অধীনস্থ দপ্তরগুলোর যানবাহনে মাসে কতটুকু জ্বালানি ও গ্যাস ব্যবহার করতে পারে তা জানিয়ে দেওয়া হয়েছে। সম্প্রতি এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের প্রশাসন ও সমন্বয় অনুবিভাগের প্রশাসন শাখা-৬।

আদেশে বলা হয়, প্রতিমাসে অকটেন, পেট্রল এবং ডিজেল সর্বোচ্চ ব্যবহার করতে পারবে ১৪০ লিটার। এছাড়া গ্যাসচালিত যানবাহনে সর্বোচ্চ ২১০ ঘনমিটার গ্যাস ব্যবহার করতে পারবে। অর্থ বিভাগের সহকারী সচিব মো. রুহুল আমিন মল্লিকের সই করা আদেশটি অতীব জরুরি এবং অবিলম্বে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।

আদেশে অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত এবং অর্থ বিভাগের বাজেট-১ অনুবিভাগের বাজেট-১ অধিশাখার ২১ জুলাইয়ের পরিপত্র মোতাবেক বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে অর্থ বিভাগ এবং অধীন দপ্তরসমূহে ব্যবহৃত যানবাহনসমূহের চালক এবং ব্যবহারকারীদের নূন্যতম ২০ শতাংশ জ্বালানি সাশ্রয় অত্যাবশ্যক। এ প্রেক্ষাপটে জ্বালানি সাশ্রয় করার নিমিত্তে যানবাহনসমূহের চালক এবং ব্যবহারকারীদের জ্বালানি ব্যবহারের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

অর্থ মন্ত্রণালয়ের এই আদেশের পরিপ্রেক্ষিতে হিসাব মহানিয়ন্ত্রক-এর কার্যালয় থেকে গত ৭ আগস্ট একটি আদেশ জারি করা হয়েছে।

আদেশে সংস্থাটি জানায়, অবগতি ও প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য অর্থ বিভাগ এবং অধীন দপ্তরসমূহে ব্যবহৃত যানবাহনসমূহের জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, প্রশাসন ও সমন্বয় অনুবিভাগের প্রশাসন শাখা-৬ এর চিঠিটি সিজিএ মূল কার্যালয়ের সব কর্মকর্তা, চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স-এর সব অফিসার, ডিভিশনাল কন্ট্রোলার অব অ্যাকাউন্টস, ডিস্ট্রিক্ট অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার, উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তাদের কার্যালয়ে অদিষ্ট হয়ে পৃষ্ঠঙ্কন করা হলো।