| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন ৫ সেপ্টেম্বর দুই দলের সঙ্গে ইসির সংলাপ


৫ সেপ্টেম্বর দুই দলের সঙ্গে ইসির সংলাপ


রহমত ডেস্ক     11 August, 2022     03:18 PM    


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের সব নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে আনুষ্ঠানিক সংলাপ করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে নির্ধারিত সময়ে জাতীয় পার্টি (জেপি-মঞ্জু) ও বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি আসতে না পারার কারণ দেখিয়ে পরবর্তীতে সময় চেয়ে আবেদন করেছিল। তাই সংলাপে বসার জন্য দল দুটিকে আগামী ৫ সেপ্টেম্বর ফের সময় দিয়েছেন ইসি।

বৃহস্পতিবার (১১ আগস্ট) ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান বিষয়টি জানিয়েছেন। আগামী ৫ সেপ্টেম্বর বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত জেপির সঙ্গে এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

গত ১৭ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত ৩৯টি দলকেই সংলাপে আসার জন্য সময় দিয়ে আমন্ত্রণ জানিয়েছিল নির্বাচন কমিশন। তবে বিএনপিসহ নয়টি দল সংলাপে অংশ নেয়নি। ইসির আমন্ত্রণে সাড়া দিয়েছে ৩০টি দল। এর মধ্যে দুটি দল আসতে না পারার কারণ দেখিয়ে পরবর্তীতে সংলাপের জন্য সময় চেয়েছিল।

অর্থাৎ ২৮টি দলের সঙ্গে আলোচনা করেছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি। এক্ষেত্রে আগস্টের পরে সংলাপের জন্য সময় দিতে পারবে বলে জানিয়েছিল জাতীয় পার্টি-জেপি। আর প্রতিষ্ঠাবার্ষিকীর কারণে পরবর্তীতে সময় চেয়েছিল বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি।

যে ৯টি দল সংলাপে অংশ নেয়নি : বাংলাদেশ মুসলিম লীগ (বিএমল), বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি। আরটিভি।