| |
               

মূল পাতা রাজনীতি আওয়ামী লীগ বঙ্গমাতার জীবনী পৃথিবীর সকল নারীর জন্যই অনুকরণীয়: প্রধানমন্ত্রী


বঙ্গমাতার জীবনী পৃথিবীর সকল নারীর জন্যই অনুকরণীয়: প্রধানমন্ত্রী


রহমত ডেস্ক     07 August, 2022     01:58 PM    


শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর সকল নারীর জন্যই বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসার জীবনী অনুকরণীয় বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন,  আমার বাবার পাশে থেকে থেকে যেভাবে তিনি (বেগম ফজিলাতুন্নেছা মুজিব) সাহস দেখিয়েছেন আমি মনে করি আমাদের দেশের মেয়েরা শুধু না পৃথিবীর অনেক মেয়েরাই তার জীবনের দৃষ্টান্ত অনুসরণ করতে পারবে। যে একজন মানুষ তার জীবনের সব কিছু ত্যাগ করেছেন একটি জাতির স্বাধীনতার জন্য, একটি দেশের জন্য, দেশের মানুষের জন্য।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসার মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষ্যে রোববার (৭ আগস্ট) সকালে ‘বঙ্গমাতা: এ প্যারাগন অব উইমেনস লিডারশিপ অ্যান্ড ন্যাশন বিল্ডিং ইন বাংলাদেশ’ শীর্ষক সম্মেলনের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়। তাতে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

সম্মেলনে অংশ নিয়ে শেখ হাসিনা বলেন, জাতীয় জীবনে বঙ্গবন্ধুর অবদান রচিত হলেও বঙ্গমাতার আত্মত্যাগ জানা যায় খুবই কম। বঙ্গবন্ধুর হয়ে মামলা পরিচালনা কিংবা জেলে থাকাকালীন যোগাযোগ সবকিছুই এক হাতে সামাল দিতেন বেগম মুজিব।

প্রধানমন্ত্রী আরও বলেন, শেখ মুজিবের কাছ থেকে জীবনে কোনো কিছুই চাওয়া ছিল না বেগম মুজিবের। বরং নিজের জমি থেকে উপার্জনের টাকা দিয়ে সংসারে অবদান রাখতেন।

১৫ আগস্টের নির্মমতা এবং বঙ্গমাতার সাহসিকতা ও ত্যাগের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, যখন আমার আব্বাকে গুলি করলো আমার মা কিন্তু জীবন ভিক্ষা চাননি। এ পরিস্থিতিতে সাধারণত মানুষ নিজের জীবন ভিক্ষা চায়। আমার মা ভিক্ষা চাননি। মা সোজা হয়ে দাঁড়িয়ে বলেছিলেন- উনাকে যখন হত্যা করেছো আমাকেও হত্যা করো। তখন ঘাতকের বুলেট তাকে কেড়ে নেয়।

তিনি বলেন, ঘাতক করা? এরা তো আমাদের বাসায় অহরহ যেত। আমার মা সবাইকে আপ্যায়ন করতো। অথচ তারা ঘাতক হয়ে আসলো।

বঙ্গমাতার রাজনৈতিক দুরদর্শীতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সংসারের ব্যাপারে, রাজনীতির ব্যাপারে প্রতিটি ব্যাপারে তিনি যে সিদ্ধান্ত যখন দিয়েছেন সেটা যে আমাদের দেশের জন্য কত সঠিক আর শেষ পর্যন্ত নিজের জীবনটাও দিয়ে গেলেন।