| |
               

মূল পাতা জাতীয় দেশে ফিরলেন ৫০ হাজার ৯৮৪ হাজী


ফাইল ছবি

দেশে ফিরলেন ৫০ হাজার ৯৮৪ হাজী


রহমত ডেস্ক     04 August, 2022     11:27 AM    


পবিত্র হজ পালন শেষে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৫০ হাজার ৯৮৪ জন হাজী। বৃহস্পতিবার (৪ আগস্ট) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের বুলেটিন থেকে এ তথ্য  জানা যায়।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, গত ১৪ জুলাই থেকে এ পর্যন্ত মোট ১৪১টি ফ্লাইট হাজিদের নিয়ে ঢাকায় পৌঁছেছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৭৭টি, সৌদিয়া এয়ারলাইনসের ৫৭টি ও ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালনা করে ৮টি। আজ বৃহস্পতিবার (৪ আগস্ট) ফেরত হজযাত্রীদের শেষ ফ্লাইট ঢাকা পৌঁছানোর কথা রয়েছে।

এবার হজে গিয়ে মোট ২৫ জন বাংলাদেশি মারা গেছেন। তাদের মধ্যে ১৮ জন পুরুষ ও সাতজন নারী। এরমধ্যে মক্কায় মারা গেছেন ১৯ জন, মদিনায় মারা গেছেন ৪ জন এবং জেদ্দায় মারা গেছেন ২ জন।

উল্লেখ্য, গত ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হয়। এবার গত ৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত ১৬৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী (ব্যবস্থাপনা সদস্যসহ) সৌদি আরবে যান। এরমধ্যে বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন, সৌদি এয়ারলাইনসের ২৩ হাজার ৯১৯ জন এবং ফ্লাইনাস এয়ারলাইনসের মাধ্যমে পাঁচ হাজার ৮৬৪ জন হজযাত্রী সৌদি গিয়েছিলেন।

এবার হজে গিয়ে ২৫ জন বাংলাদেশি ইন্তেকাল করেছেন। তাদের মধ্যে ১৮ জন পুরুষ ও সাতজন নারী। সর্বশেষ মৃত্যু হয়েছে গত ৩০ জুলাই মেহেরপুর জেলার মো. আবু তালেব মোল্লার (৫৬)। তিনি মদিনায় ইন্তেকাল করেন।