| |
               

মূল পাতা সারাদেশ জেলা ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমার ২১ সেন্টিমিটার ওপরে


ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমার ২১ সেন্টিমিটার ওপরে


রহমত ডেস্ক     01 August, 2022     10:24 PM    


লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারাজ ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বেড়ে বিপৎসীমার ২১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে বন্যার পানিতে ডুবে গিয়ে ফসলহানির শঙ্কায় চিন্তিত কৃষকরা।

আজ (১ আগস্ট) সোমবার রাত ৯টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারাজ ডালিয়া পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৮১ সেন্টিমিটার, যা বিপৎসীমার দশমিক ২১ সেন্টিমিটার (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর আগে সন্ধ্যা ৬টায় তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে পানির প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৮৫ সেন্টিমিটার। অর্থাৎ বিপৎসীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়েছিল। রাত ৯টা থেকে তিস্তার পানি কমতে শুরু করেছে।

পানি উন্নয়ন বোর্ড-পাউবো জানায়, ভারতে প্রচুর বৃষ্টি হওয়ার কারণে তিস্তার পানি বেড়েছে। এ কারণে ৪৪টি গেট খুলে পানি নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে।

এদিকে জেলার পাঁচটি উপজেলার ভোটমারী, তুষভান্ডারের আমিনগঞ্জ, কাকিনা; পাটগ্রাম উপজেলার দহগ্রাম; হাতীবান্ধার সানিয়াজান, গড্ডিমারী, সিন্দুর্না, পাটিকাপাড়া, সিংগিমারী; আদিতমারী উপজেলার মহিষখোচা, পলাশী; সদর উপজেলার খুনিয়াগাছ, রাজপুর, গোকুণ্ডা, ইউনিয়নের তিস্তা নদীর তীরবর্তী নিম্নাঞ্চলের প্রায় পাঁচ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা-পিআইও ফেরদৌস আলম বলেন, হঠাৎ তিস্তার পানি বৃদ্ধির খবর পাওয়া গেছে। তাই তীরবর্তী মানুষের খোঁজখবর নেওয়া হচ্ছে। তাদের তালিকা করে ত্রাণ দেওয়া হবে।

পানি উন্নয়ন বোর্ড তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টর নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা বলেন, ভারতে প্রচুর বৃষ্টি হওয়ার কারণে তিস্তার পানি বেড়েছে। তবে ৪৪টি গেট খুলে পানি নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে। আর রাতে তিস্তার পানি কমে যাবে বলে আশা করা হচ্ছে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: রংপুর নীলফামারী নীলফামারী সদর