| |
               

মূল পাতা আন্তর্জাতিক মানুষকে দাবদাহ থেকে বাঁচাতে যুক্তরাজ্যে খুলে দেয়া হলো আল্লাহর ঘর


মানুষকে দাবদাহ থেকে বাঁচাতে যুক্তরাজ্যে খুলে দেয়া হলো আল্লাহর ঘর


আন্তর্জাতিক ডেস্ক     21 July, 2022     02:28 PM    


তীব্র দাবদাহে পুড়ছে গোটা ইউরোপ। সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভাঙছে। নতুন নতুন অগ্নিশিখার মুখোমুখি হচ্ছেন ফায়ার ফাইটাররা। সে অনলে পুড়ছে ইউরোপের বেশির ভাগ অংশ।  মৃদু আবহাওয়ার দেশ হিসেবে পরিচিত যুক্তরাজ্যের বাসিন্দারা প্রথমবারের মতো ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা দেখেছেন। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহে আক্রান্ত মানুষদের জন্য খুলে দেয়া হয়েছে মসজিদের দরজা।

দ্য ইসলামিক ইনফরমেশন এক প্রতিবেদনে জানিয়েছে, দাবদাহে অতিষ্ঠ ব্রিটিশরা আশ্রয় নিচ্ছেন আল্লাহর ঘর মসজিদে। এরইমধ্যে তীব্র দাবদাহের কারণে লাল সতর্কতা জারি করা হয়েছে যুক্তরাজ্যে। ব্রিটিশ স্বাস্থ্য সংস্থাও লেভেল-৪ সতর্কতা জারি করেছে।

এহেন অবস্থায় ব্রিটিশদের স্বস্তি দিতে যাত্রাপথে বিরতি নেয়ার জন্য খুলে দেয়া হয়েছে মসজিদের দরজা। তেমনই একটি মসজিদ হলো ম্যানচেস্টারের লংসাইটে অবস্থিত মাক্কি মসজিদ।

খবরে বলা হয়, মসজিদের নির্দিষ্ট শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে নারী-পুরুষ নির্বিশেষে সবার মাঝেই দুপুর ১টা থেকে রাত ১০টা পর্যন্ত বোতলজাত পানি সরবরাহ করছেন মসজিদ কর্তৃপক্ষ।

ওই মসজিদের ইমাম বলেন, "ইসলামী শিক্ষা প্রতিবেশীদের যত্ন নেওয়ার গুরুত্বের উপর জোর দিয়েছে এবং উত্সাহিত করে, বিশেষ করে এই কঠিন সময়ে।" আমাদের দায়িত্ব হলো লংসাইটে মুসলিম সম্প্রদায়ের কেন্দ্র থেকে প্রতিবেশীদের দেখাশোনা করা।

এদিকে তীব্র তাপপ্রবাহের কারণে গ্রেটার ম্যানচেস্টারের বুরি ট্রাম লাইন বন্ধ রাখা হয়েছে। ঠিকমতো চলাচল করছে না বাসগুলোও। রেলপথে যাতায়াতের ক্ষেত্রেও তাপপ্রবাহ থেকে সুরক্ষিত থাকার পরামর্শ দেয়া হচ্ছে।