| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন অনুগ্রহ করে আমাদের সঙ্গে এক কাপ চা খেয়ে যান : বিএনপিকে ইসি


অনুগ্রহ করে আমাদের সঙ্গে এক কাপ চা খেয়ে যান : বিএনপিকে ইসি


রহমত ডেস্ক     18 July, 2022     04:34 PM    


বিএনপিসহ সমমনা দলগুলোকে সংলাপে অংশ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেছেন, আমার চেহারা দেখছেন, আবেগ দেখছেন, অনুভূতি দেখছেন। যারা কাছে নেই, তারা কি সেটা অনুভব করতে পারবেন? পারবে না। আসুন, আমরা বারবার বসবো, আপনাদের ডাকবো। আপনাদের সহযোগিতা আমাদের দরকার। আমি মনে করি এটা আমাদের দায়িত্ব, দেশের গণতন্ত্রের জন্য গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করার জন্য। আশ করি, আপনারা এবং মিডিয়ার মাধ্যমে যারা দেখছেন, বিশেষ করে যারা না আসার কথা বলছেন, তাদের কেউ অনুরোধ জানাবো আসেন, দেখেন, সিদ্ধান্ত আপনাদের। অনুগ্রহ করে আসেন আমাদের সঙ্গে এক কাপ চা খেয়ে যান।

আজ (১৮ জুলাই) সোমবার নির্বাচন ভবনে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে আয়োজিত সংলাপে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। এর আগে, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে সংলাপ করে সিইসি। দলের সংগঠন প্রধান আবু লায়েস মুন্নার নেতৃত্বে সংলাপে ১১ সদস্যের প্রতিনিধিদল অংশ নেয়। এছাড়া নির্বাচন কমিশনাররাসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারাও এতে অংশ নেন।

আহসান হাবিব খান বলেন, যেসব জায়গায় আমরা কিছুটা পিছিয়ে আছি, সেজন্য আরপিও (গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২) সংশোধনের ব্যবস্থা নিচ্ছি। এজন্য আপনাদের সহযোগিতা দরকার। আমাদের কাজ হচ্ছে রেফারির ভূমিকা নেওয়া। ৩৯টি রাজনৈতিক দল আছে। খেলবে তো তারা। তারা যদি সুন্দর স্বচ্ছভাবে খেলে, তাহলে সেমিফাইলে, ফাইনালে এসে যে জয়ী হবে এবং সেটা গ্রহণযোগ্য হবে। কারও প্রতি ইসির পক্ষপাতিত্ব বা সহযোগিতার প্রশ্নই আসে না। আপনারা চোখ কান খোলা রাখেন। কর্মীদের নির্দেশ করবেন, আমাদের কোনো পক্ষপাতিত্ব আছে কি না, তা দেখার জন্য।

তিনি আরো বলেন, আপনাদের আস্থা অর্জন করাই আমাদের মুখ্য উদ্দেশ্য। আমি জানি আমি ভালো, আমি জানি আমি সৎ। কিন্তু আপনাদের তো সন্দেহ আছে। মিষ্টি মিষ্টি কথা বলে ভুলানোর চেষ্টা করছে, বাগে ফেলার চেষ্টা করছে, না না। আমি তো না বলছি, কিন্তু আপনার মনে তো দাগ কাটতে পারেনি। আমরা এরই মধ্যে ১৭০টি নির্বাচন করেছি, আপনাদের কী কোনো অভিযোগ আছে, পরামর্শ আছে? আমাদের দরকার সহযোগিতা। আমাদের ডাকে আসছেন, তার মানে এই না যে আমাদের সব কথা মেনে নেবেন। দাওয়াতে আসছেন, স্বীকার করতে পারেন, অস্বীকার করতে পারেন। তাতে কোনো অসুবিধা নেই। আপনারা আমাদের পর্যবেক্ষণ করেন, দেখেন, মনিটর করেন। আমরা কথার পরিপ্রেক্ষিতে একটা কথা বলি, কথার ভিত্তিতে। সেটা কিন্তু ভাইরাল হয়। কিন্তু আগে কী ছিল পরে কী ছিল, সেটা কিন্তু আমরা মূল্যায়ন করতে পারি না।