| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ফিলিস্তিনি স্বাধীন, সার্বভৌম রাষ্ট্রের দাবিদার : জো বাইডেন


ফিলিস্তিনি স্বাধীন, সার্বভৌম রাষ্ট্রের দাবিদার : জো বাইডেন


মুসলিম বিশ্ব ডেস্ক     15 July, 2022     10:51 PM    


ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে দ্বি-রাষ্ট্র সমাধানের প্রতি আবারও নিজের সমর্থনের কথা জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ফিলিস্তিনি জনগণ নিজস্ব একটি স্বাধীন, সার্বভৌম, কার্যকর ও সংলগ্ন রাষ্ট্রের দাবিদার। দুই জনগণের জন্য দুই রাষ্ট্র, এই ভূমিতে যাদের উভয়েরই গভীর ও প্রাচীন শিকড় রয়েছে, যারা শান্তি ও নিরাপত্তায় পাশাপাশি বসবাস করে আসছে। 

আজ (১৫ জুলাই) শুক্রবার ফিলিস্তিনের বেথেলহেম শহরে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পাশে দাঁড়িয়ে তিনি এসব কথা বলেন। এদিন ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অবস্থানের কথা উল্লেখ করেন, তবে পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের আমলে ফিলিস্তিনিদের অধিকারের বিষয়টিকে যেভাবে উপেক্ষা করা হয়েছিল, তার কঠোর সমালোচনা করেন তিনি।

জো বাইডেন বলেন, ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী দুটি রাষ্ট্র- একটি ইসরায়েলি, একটি ফিলিস্তিনি- প্রতিষ্ঠা ফিলিস্তিনিদের পাশাপাশি ইসরায়েলিদের জন্যেও নিরাপত্তা, সমৃদ্ধি, স্বাধীনতা ও গণতন্ত্রের সমান ব্যবস্থা অর্জনের সর্বোত্তম উপায়। ভিত্তি শক্ত না হলেও দুই পক্ষের মধ্যে সমঝোতা প্রক্রিয়া আবারও শুরু করার আহ্বান জানান তিনি। 

তিনি আরো বলেন, ট্রাম্পের আমলে যুক্তরাষ্ট্র কার্যত ফিলিস্তিনিদের উপেক্ষা করে পশ্চিম তীর ও গাজায় যা ইচ্ছা তাই করা স্বাধীনতা দিয়েছিল ইসরায়েলি সরকারকে। এমনকি যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনি কনস্যুলেট বন্ধ করে দেওয়া এবং ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তায় জাতিসংঘের ত্রাণ সংস্থার বরাদ্দও কাটছাঁট করেছিল ট্রাম্প প্রশাসন। তবে তার সরকার ক্ষমতায় এসেই সেই তহবিল ফিরিয়ে দেয় বলে জানান এ ডেমোক্র্যাট নেতা। সময় এসেছে নাগরিক সমাজের সঙ্গে বৃহত্তর সম্পৃক্ততার মাধ্যমে ফিলিস্তিনি জনগণের অবিশ্বাস্য সম্ভাবনা উন্মোচন করার, দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার, সামাজিক সেবা ব্যবস্থার উন্নতি করার। এসব কাজ খুবই গুরুত্বপূর্ণ। এটি এমন সমাজ গঠনে সাহায্য করবে, যা সফল গণতন্ত্র ও ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রকে সমর্থন করতে পারে।