| |
               

মূল পাতা আন্তর্জাতিক বিক্ষোভের মুখে বাসভবন ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট


শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে

বিক্ষোভের মুখে বাসভবন ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট


আন্তর্জাতিক ডেস্ক     09 July, 2022     05:35 PM    


বিক্ষোভের মুখে সরকারি বাসভবন ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

শনিবার (৯ জুলাই) বিক্ষোভকারীরা তার কলম্বোর সরকারি বাসভবনে ঢোকার চেষ্টা করলে পালিয়ে যেতে বাধ্য হন তিনি। খবর এএফপির।

এদিন রাজাপাকসের সরকারি বাসভবন কয়েক হাজার বিক্ষোভকারী ঘিরে ফেলে। তাদের দাবি, গ্রেফতার করতে হবে রাজাপাকসেকে। এ সময় পরিস্থিতি এমন রূপ ধারণ করে যে রাজাপাকসে বাসভবন থেকে পালাতে বাধ্য হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনী এ সময় কয়েক রাউন্ড গুলি ছোড়ে।

স্থানীয় একটি সূত্র ফরাসি বার্তা সংস্থা এএফপি-কে বলেছেন, সেনা সদস্যরা প্রেসিডেন্ট গোটাবায়াকে এস্কর্ট দিয়ে নিয়ে যান এবং সে সময় ফাঁকা গুলি ছুঁড়ে বিক্ষোভকারীদের দূরে রাখা হয়।

শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রেসিডেন্টের বাসভবন ঘেরাওয়ের পরিকল্পনা জানতে পেরে গোটাবায়া গতকাল (শুক্রবার) থেকেই অন্য কোথাও অবস্থান করছেন। একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, সেনাবাহিনীর বাধার মুখে বিক্ষোভকারীদের প্রেসিডেন্টের বাসভবনে ঢোকার প্রচেষ্টা ব্যর্থ হয়।

স্থানীয় টিভি চ্যানেল ‘নিউজ ফার্স্ট’ এ সম্পর্কিত যে ফুটেজ প্রচার করেছে তাতে দেখা যায়- বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট ভবনে ঢুকে পড়ার চেষ্টা করছে। তাদের অনেকের হাতে শ্রীলঙ্কার জাতীয় পতাকা ছিল। ফেসবুক লাইভস্ট্রিমেও দেখা যায় বিক্ষোভকারীরা ভবনের ওপর চড়াও হয়ছে। এ সময় ২১ জন আহত হয়েছেন যার মধ্যে দুই পুলিশ কর্মকতাও রয়েছেন।