| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ আসামে গরু কোরবানি না করার আহ্বান জমিয়তের


আসামে গরু কোরবানি না করার আহ্বান জমিয়তের


আন্তর্জাতিক ডেস্ক     06 July, 2022     08:52 AM    


আসন্ন ঈদুল আজহায় গরু কোরবানি না করার আহ্বান জানিয়েছে জমিয়তে উলামায়ে হিন্দের আসাম রাজ্য শাখার সভাপতি মাওলানা বদরউদ্দিন আজমল বলেন, পশু কোরবানি দিলে মুসলিমদের পবিত্র ধর্মীয় কর্তব্য পালন করা হয়। কিন্তু কারও ধর্মীয় অনুভূতিতে যাতে আঘাত না লাগে সেটাই করা উচিত।  রাজ্যের সংখ্যাগুরু হিন্দুদের ভাবাবেগে আঘাত লাগতে পারে- তাই এমন আহ্বান জানানো হয়েছে।

মাওলানা বদরউদ্দিন আজমলের সই করা বিবৃতিতে বলা হয়েছে, ভারত বিভিন্ন জাতি, জনগোষ্ঠী-ধর্মাবলম্বীদের দেশ। এ দেশের অধিকাংশ মানুষই সনাতন ধর্মের। এই ধর্মে গরু পূজনীয়। দেশের সংখ্যাগুরুরা গরুকে মায়ের মতো মনে করেন। তাই তাদের ধর্মীয় ভাবাবেগের প্রতি সম্মান জানিয়েই গরুর পরিবর্তে অন্য জন্তু কোরবানির আহ্বান জানাচ্ছে জমিয়ত। অন্য অনেক পশু কোরবানি করেও মুসলিমরা তাদের ধর্মীয় বিধান রক্ষা করতে পারেন এবং তাতে কারও অনুভুতিও আহত হয় না। এই দুটো বিষয় মাথায় রেখেই মুসলিমদের উদ্দেশ্যে কোরবানির ঈদ পালনের আহ্বান জানিয়েছে।

এর আগে, গত বছর বিজেপিশাসিত আসাম রাজ্য সরকার গো-সুরক্ষা আইন পাস করেছে। এতে বলা হয়েছে, মন্দির, নামঘরের পাঁচ কিলোমিটারের মধ্যে গো-হত্যা এবং গরুর গোশত বিক্রি নিষিদ্ধ। আসাম রাজ্য জমিয়তে উলামা হিন্দ প্রধান মাওলানা বদরউদ্দিন আজমলের আবেদনকে স্বাগত জানিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ-ভিএইচপি।