| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন সহকারী শিক্ষক পদে পদায়ন না করলে আমরণ অনশনের হুমকি


সহকারী শিক্ষক পদে পদায়ন না করলে আমরণ অনশনের হুমকি


রহমত ডেস্ক     28 June, 2022     06:19 PM    


আগামী এক মাসের মধ্যে যদি আমাদের ন্যায্য দাবি সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) পদ বাস্তবায়ন করা না হয়, তাহলে আমরণ অনশনসহ সকল কর্মসূচি গ্রহণ করতে আমরা বাধ্য থাকব।

আজ (২৮ জুন) মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে সরকারিকরণকৃত মাধ্যমিক বিদ্যালয় সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) সমিতি আয়োজিত মানববন্ধনে দাঁড়িয়ে এসব কথা বলা হয়।  মানববন্ধনে সরকারিকরণকৃত মাধ্যমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির আহ্বায়ক রফিকুল ইসলাম হেলালের সভাপতিত্বে বক্তব্য রাখেন যুগ্ম আহবায়ক বুলবুল আহমেদ, মমিনুর রফিক, সদস্য সচিব আব্দুল্লা আল নোমানসহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত মাধ্যমিক সহকারী শিক্ষক বৃন্দ।

মানববন্ধনে দেশের বিভিন্ন জেলা থেকে আগত মাধ্যমিকের শিক্ষকরা বলেন, ২০১৮ সালে ৩১৬টি মাধ্যমিক বিদ্যালয় সরকারিকরণ করা হয়। তার মধ্যে ১৭টির বেশি মাধ্যমিক বিদ্যাল ১০ম গ্রেডে এডহক নিয়োগ দেওয়া হয়। শিক্ষা মন্ত্রণালয় ২০২১ সালের ২৮ মার্চ জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় সহকারী গ্রন্থাগারিক/সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদটি পরিবর্তন করে সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) হিসাবে স্বীকৃতি প্রদান করে। শিক্ষা মন্ত্রণালয় আমাদের সহকারী শিক্ষক হিসাবে পদায়নের সুপারিশ করলেও জনপ্রশাসন মন্ত্রণালয় সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার /সহকারী গ্রন্থাগারিক পদ সৃজন করে এবং অর্থ মন্ত্রণালয় ১০ম গ্রেডের পরিবর্তে ১৪তম গ্রেড নির্ধারণ করে। যে কারণে আমরা চরম আর্থিক, সামাজিক ও মানসিক ক্ষতির সম্মুখীন হচ্ছি।

তারা বলেন, ২০২১ সালের ২২ আগস্ট মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্মচারী নিয়োগ বিধিমালায় সহকারী শিক্ষক (হিন্দুধর্ম), সহকারী শিক্ষক (কম্পিউটার), সহকারী শিক্ষক (টেকনিক্যাল) ও সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) পদগুলো বিদ্যমান ছিল না। কিন্তু ২০২২ সালের ১৩ এপ্রিল শিক্ষাসচিব স্বাক্ষরিত সংশোধিত নিয়োগ বিধিমালায় হিন্দু ধর্ম শিক্ষক, কম্পিউটার শিক্ষক ও সহকারী শিক্ষক (টেকনিক্যাল) পদটি সৃজন করা হলেও সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) সংযোজন করা হয়নি। এডহক নিয়োগপ্রাপ্ত সহকর্মী ও সমপর্যায়ের সহকর্মীদের ন্যায় সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) হিসাবে নিয়োগ/আত্তীকরণের দাবি করছি। অন্যথায় আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।