| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত ১১৬ আলেমের বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত হয়নি: দাবি দুদক সচিবের


১১৬ আলেমের বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত হয়নি: দাবি দুদক সচিবের


রহমত ডেস্ক     23 June, 2022     03:29 PM    


১১৬ আলেমের আর্থিক লেনদেনের তদন্ত চেয়ে জমা দেওয়া গণকমিশনের অভিযোগ দুর্নীতি দমন কমিশন—দুদক অনুসন্ধান শুরু করেছে বলে যে খবর এসেছে তা বিভ্রান্তিকর বলে দাবি করেছে সংস্থাটি।

বৃহস্পতিবার (২৩ জুন) দুপুর ১টায় দুদক প্রধান কার্যালয়ের সামনে সাংবাদিকদের এ তথ্য জানান সচিব মাহবুব হোসেন। তিনি বলেন, ‘ওই আলেমদের বিরুদ্ধে শ্বেতপত্রটি পরীক্ষা করতে একটি কমিটি করা হলেও অনুসন্ধানের জন্য কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।’

 আরো পড়ুন : ১১৬ আলেমের বিরুদ্ধে তদন্তে দুদক

জঙ্গি অর্থায়ন ও দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অভিযোগ এনে ১১৬ ওয়ায়েজিনের (ধর্মীয় আলোচক) আর্থিক অনিয়ম খতিয়ে দেখতে গত ১১ মে দুদকে শ্বেতপত্র দিয়েছিল ঘাতক দালাল নির্মূল কমিটির সমন্বয়ে গঠিত ‘গণকমিশন’।

দুদক সচিব বলেন, ‘১১৬ জন ধর্মীয় বক্তা/আলেমের আর্থিক লেনদেনের বিষয়ে দুর্নীতি দমন কমিশন হতে অনুসন্ধানের সিদ্ধান্ত হয়েছে বলে কিছু কিছু গণমাধ্যমে আসা খবরে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।’ ‘ওই শ্বেতপত্রটি পরীক্ষা করে সংক্ষিপ্তসার কমিশনে উপস্থাপন করার জন্য দুদক থেকে একটি অভ্যন্তরীণ কমিটি গঠন করা হয়েছে। সেটি পরীক্ষা করে কমিশনের কাছে উপস্থাপন করাই এই কমিটির দায়িত্ব।’ ‘আলেমগণের আর্থিক লেনদেনের বিষয়টি অনুসন্ধানের কোনো দায়িত্ব ওই কমিটিকে দেওয়া হয়নি। এমনকি কমিশন হতে কোনো অনুসন্ধানের সিদ্ধান্তও গ্রহণ করা হয়নি।’

প্রসঙ্গত, গণকমিশনের শ্বেতপত্র নিয়ে বিভিন্ন মহলে, বিশেষ করে দেশের শীর্ষ আলেমদের বিরূপ প্রতিক্রিয়া দেখা দিলে ২১ মে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ঘাতক দালাল নির্মূল কমিটির সমন্বয়ে ‘মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাস’ তদন্তে গঠিত গণকমিশনের অভিযোগের কোনো আইনগত ভিত্তি নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। তিনি বলেন, গণকমিশনের নামে কেউ বিশৃঙ্খলা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ‘যাঁদের নামে তাঁরা দুর্নীতির দায় দিচ্ছেন, এগুলো আমরা তদন্ত করিনি। দেখিও নাই। কাজেই এগুলো না দেখে বলতে পারব না। যে অভিযোগের সুনির্দিষ্ট প্রমাণ হবে না, সেই অভিযোগ কখনো আমলে নেওয়া হবে না।’ যদিও গত ১২ মার্চ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল নিজে আনুষ্ঠানিকভাবে এই শ্বেতপত্রের মোড়ক উন্মোচন করেন।