| |
               

মূল পাতা জাতীয় বাংলাদেশের হজযাত্রীদের কোটা বাড়াল সৌদি আরব


বাংলাদেশের হজযাত্রীদের কোটা বাড়াল সৌদি আরব


রহমত ডেস্ক     23 June, 2022     12:51 PM    


বাংলাদেশের হজযাত্রীদের জন্য কোটা বাড়িয়েছে সৌদি সরকার। এর ফলে বাংলাদেশ থেকে আরো অতিরিক্ত ২ হাজার ৪১৫ জন হজ করতে যেতে পারবেন। বুধবার (২২ জুন) ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, হিজরি ১৪৪৩ বা ২০২২ সনের হজ মৌসুমের জন্য রাজকীয় সৌদি সরকার বাংলাদেশের জন্য বরাদ্দ করা অতিরিক্ত ২ হাজার ৪১৫ জন হজযাত্রীর কোটা দেশটির সরকার গ্রহণ করেছে।

চিঠিতে বরাদ্দপ্রাপ্ত ওই অতিরিক্ত ২ হাজার ৪১৫ জন হজযাত্রীর কোটার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১১৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় অবশিষ্ট ২ হাজার ৩০০ জনের কোটা নির্ধারণ করে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য হজ কাউন্সিলরকে অনুরোধ জানানো হয়।

এদিকে বৃহস্পতিবার (২৩ জুন) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্কের হজ সম্পর্কিত প্রতিদিনের বুলেটিন থেকে জানা যায়, এবছর পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশ থেকে এখন পর্যন্ত প্রায় ৩১ হাজার ৫৩৯ জন যাত্রী সৌদি আরব পৌঁছেছেন। বুধবার (২২ জুন) দিনগত রাত ২টা পর্যন্ত ৮৭টি ফ্লাইটে তাঁরা সৌদি আরব পৌঁছেছেন।

হজ বুলেটিনে আরো বলা হয়, সরকারি ব্যবস্থাপনার ৩ হাজার ৩৮৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ২৮ হাজার ১৫৪ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। ৮৭টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ৪৭টি, সৌদি এয়ারলাইনস পরিচালিত ৩৫টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালিত পাঁচটি ফ্লাইট রয়েছে।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

গত ৫ জুন হজের প্রথম ফ্লাইট ঢাকা ছাড়ে। শেষ হবে ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই। শেষ হবে ৪ আগস্ট।