| |
               

মূল পাতা রাজনীতি আফগানে ভূমিকম্পে হতাহতের ঘটনায় খেলাফত মজলিসের শোক 


আফগানে ভূমিকম্পে হতাহতের ঘটনায় খেলাফত মজলিসের শোক 


রহমত ডেস্ক     22 June, 2022     08:37 PM    


আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় পার্বত্য অঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে কমপক্ষে ৯২০ জন নিহত ও ৬ শতাধিক মানুষ আহত হয়েছেন। ভূমিকম্পের উৎপত্তিস্থল হিসেবে খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে একটি স্থানকে ধারণা করা হচ্ছে। আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে হতাহতের ঘটনায় গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড: আহমদ আবদুল কাদের।

আজ (২২ জুন) বুধবার দুপুরে গণমাধ্যমে প্রেরিত দলের সহ- প্রচার সম্পাদক প্রকৌশলী আবদুল হাফিজ খসরু স্বাক্ষরিত এক যৌথ শোকবাণীতে বার্তায় নেতৃদ্বয় এ শোক জানান। প্রদত্ত এক শোকবাণীতে নেতৃদ্বয় ভূমিকম্পে নিহতদের জন্য মহান আল্লাহর দরবারে মাগফিরাত কামনা করেন এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন। আফগান সরকারের প্রতি গভীর সহানুভূতি জানিয়ে খেলাফত মজলিস নেতৃদ্বয় বিশ্ব নেতৃবৃন্দকে এই দুর্যোগকালীন মুহূর্তে তাদের পাশে দাঁড়ানোর জন্য উদাত্ত আহ্বান জানান।

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় দুই প্রদেশ পাকতিয়া ও খোস্টে বুধবার ভোরে ঘটে যাওয়া ৬ দশমিক ১ মাত্রার ভূমিকে নিহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। নিহতদের সমাধিস্থ করতে এই দুই প্রদেশে একের পর এক কবর খোঁড়া হচ্ছে বলে জানিয়েছে দুই প্রদেশের প্রাদেশিক কর্তৃপক্ষ।  তালেবান সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের পাকতিয়া শাখার প্রধান মোহাম্মদ আমিন হুজায়ফা এএফপিকে বলেন, ভূমিকম্পে এই পাকতিয়া প্রদেশেই অন্তত ১০০ মানুষ নিহত হয়েছেন। তাদের সমাধিস্থ করতে এখানে একের পর এক কবর খুঁড়তে হচ্ছে। পাকতিয়ায় সকাল থেকে বৃষ্টি হচ্ছে। এখানকার প্রায় সব বাড়িঘর সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। ধ্বংসস্তুপের ভেতর এখনও লোকজন আটকা পড়ে আছে। বৃষ্টির জন্য উদ্ধার কাজে গতি আনা যাচ্ছে না। পাকতিয়া প্রদেশের দুর্গম পার্বত্য অনেক অঞ্চলের হতাহতের খবর এখনও এসে পৌঁছায়নি। সেসব অঞ্চলের সংবাদ এলে নিহতের সংখ্যা আরো বাড়বে ।