| |
               

মূল পাতা জাতীয় প্রধানমন্ত্রী স্বপ্নের জায়গায় পুলিশকে নিয়ে এসেছেন : স্বরাষ্ট্রমন্ত্রী


প্রধানমন্ত্রী স্বপ্নের জায়গায় পুলিশকে নিয়ে এসেছেন : স্বরাষ্ট্রমন্ত্রী


রহমত ডেস্ক     21 June, 2022     08:48 PM    


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পদ্মা সেতুর দুই পাড়ে উদ্বোধন হওয়া নতুন থানাগুলোর মাধ্যমে উভয় পাড়ের নাগরিকেরা খুব সহজেই আইনি সেবা পাবেন। বঙ্গবন্ধুর স্বপ্নের জায়গায় পুলিশকে নিয়ে এসেছেন প্রধানমন্ত্রী। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী গৃহহীনদের ঘর নির্মাণ করে দিয়েছে বাংলাদেশ পুলিশ।  পদ্মা সেতুর আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষায় সেতুর উভয় পাশে দুটি থানা নির্মাণ করা হয়েছে। এই থানাগুলোর মধ্যমে সাধারণ জনগণ সহজে আইনি সেবা নিতে পারবেন। এছাড়া সেতুর আশপাশের এলাকাগুলোতে আইন-শৃঙ্খলা কার্যক্রমে গতিশীলতা আসবে। পুলিশ সদস্যদের জন্য নির্মাণ করা হাসপাতালগুলো পুলিশ সদস্যদের স্বাস্থ্যসেবার মান উন্নত করবে। তাদের স্বাস্থ্যসেবার মান এর মাধ্যমে বজায় রাখা সম্ভব হবে।

আজ (২১ জুন) মঙ্গলবার বিকালে রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে পদ্মা সেতু (উত্তর) থানা ও (দক্ষিণ) থানার কার্যক্রম, পুলিশ কর্তৃক দ্বিতীয় পর্যায়ে নির্মিত ১২০টি গৃহ হস্তান্তর, পুলিশ হাসপাতালসমূহের আধুনিকায়ন প্রকল্পের আওতায় ১২টি পুলিশ হাসপাতাল, ৬টি নারী ব্যারাক ও অনলাইন জিডি কার্যক্রম উদ্বোধনের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনলাইন জিডি ও নারী পুলিশ সদস্যদের জন্য নির্মাণ করা ব্যারাকের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সকল নারী পুলিশ ব্যারাকে ডেকার সুবিধাসহ আধুনিক সুযোগ-সুবিধায় গড়ে তোলা হয়েছে। এর মাধ্যমে একদিকে যেমন নারী পুলিশ সদস্যদের আবাসনের ব্যবস্থা করবে এবং তাদের কর্মস্পৃহা বৃদ্ধি করবে।  থানায় উপস্থিত হয়ে সাধারণ ডায়েরি করার বিষয়টি বহুদিন ধরে চলে আসছিল। অনলাইন জিডির মাধ্যমে মানুষজন এখন ঘরে বসে জিডি করতে পারবেন। অনুসন্ধান শেষ না হওয়া পর্যন্ত ঘরে বসে অনলাইনে জিডির সকল কার্যক্রম মানুষজন দেখতে পারবেন। এভাবে সরকারি সেবা জনগণের কাছে নিয়ে যাওয়ার জন্য আমরা কাজ করছি।

এদিকে অনুষ্ঠানে পুলিশের মহাপরিদর্শক-আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, পদ্মা সেতুর নিরাপত্তাসহ পার্শ্ববর্তী এলাকার অপরাধ দমন ও ট্রাফিক ব্যবস্থাসহ সকল আইনি সহায়তা দেওয়ার জন্য মুন্সিগঞ্জের মাওয়ায় পদ্মা সেতু উত্তর ও শরীয়তপুরের জাজিরায় পদ্মা সেতু দক্ষিণ থানা করা হয়েছে। আমার বিশ্বাস পদ্মা সেতু দেশের আর্থিক উন্নয়নে যুগান্তকারী ভূমিকা রাখবে। এই পরিবর্তনের সঙ্গে বাংলাদেশ পুলিশ দেশ ও মানুষের জন্য নিরলসভাবে কাজ করে যাবে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে দেশের একটি মানুষও গৃহহীন থাকবে না, প্রধানমন্ত্রীর এই প্রত্যয় বাস্তবায়নে সারা দেশে ৫২০টি গৃহনির্মাণ করেছে পুলিশ। যা গৃহহীনদের মাঝে পর্যায়ক্রমে বিতরণ করা হয়েছে। পুলিশ সদস্যদের স্বাস্থ্যসেবা উন্নয়নের আলোকে বিভিন্ন জেলায় নতুন করে ১২টি পুলিশ হাসপাতাল নির্মাণ করা হয়েছে। এর ফলে পুলিশ বাহিনীর স্বাস্থ্যসেবার বিষয়ে ব্যাপক সুযোগ-সুবিধা বৃদ্ধি পাবে।

পুলিশের নারী সদস্যদের জন্য নবনির্মিত ব্যারাকের বিষয়ে আইজিপি বলেন, বর্তমানে বাংলাদেশ পুলিশে প্রায় সাড়ে ১৫ হাজার নারী সদস্য দায়িত্ব পালন করছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের ৬৪ জেলায় পৃথক নারী ব্যারাক নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিগত ২০২০ সালে দেশের ২২ জেলায় নারী পুলিশ সদস্যদের জন্য আধুনিক ব্যারাক নির্মাণ সম্পন্ন হয়। চলতি বছর ৬ ইউনিটের নারী ব্যারাক নির্মাণ করা হয়েছে। জনগণের কাছে পুলিশি সেবা আরও সহজ করতে অনলাইন জিডি চালু করা হয়েছে। এখন ঘরে বসে নাগরিকরা অনেকক্ষেত্রে জিডি করতে পারবেন। আমরা বিশ্বাস করি অনলাইন জিডির মাধ্যমে যে সেবা নাগরিকরা পাবেন, এর মাধ্যমে পুলিশ আরও জনবান্ধন হয়ে উঠবে