| |
               

মূল পাতা রাজনীতি আন্দোলনে বিএনপির সঙ্গে রাজপথে থাকবে এনপিপি


আন্দোলনে বিএনপির সঙ্গে রাজপথে থাকবে এনপিপি


রহমত ডেস্ক     19 June, 2022     10:22 PM    


বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার যতদিন পর্যন্ত পদত্যাগ না করবে ততদিন পর্যন্ত বিএনপির সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে সংগ্রাম করবে রাজপথে থাকবে। সবাই নিজ নিজ জায়গা থেকে যুগপৎভাবে আন্দোলন শুরু করব।

রবিবার (১৯ জুন) সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ন্যাশনাল পিপলস পার্টি এনপিপির একাংশের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন। বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, এনপিপির মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা, সিনিয়র প্রেসিডিয়াম সদস্য আ হ ম জহির উদ্দিন হাকিম, প্রেসিডিয়াম সদস্য মনির শরীফ, বেলাল আহমেদ, নবী চৌধুরী, যুগ্ম-মহাসচিব মো. ফরিদ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক ফখরুজ্জামান, ছাত্র বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, ধর্ম বিষয়ক সম্পাদক মুফতি হাসিবুর রহমান।

ফখরুল বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে চলমান সংলাপের অংশ হিসেবে ন্যাশনাল পিপলস পার্টির সঙ্গে আমরা বৈঠক করেছি। বৈঠকে বর্তমানে ফ্যাসিবাদী কর্তৃত্ববাদী অনির্বাচিত সরকার গত এক যুগ ধরে বাংলাদেশের গণতন্ত্রকে, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে সম্পূর্ণভাবে ধ্বংস করে ফেলেছে, মানুষের অধিকার হরণ করেছে, বাক স্বাধীনতা, ভোটাধিকার হরণ করেছে; এ অবস্থা থেকে উত্তরণে জনতার ঐক্য গড়ে তোলার জন্য আলোচনা করেছি। আজকে এনপিপির সঙ্গে আলোচনায় কয়েকটি বিষয়ে একমত হয়েছি। আমরা একমত হয়েছি যে এই সরকারের ক্ষমতায় থাকার আর কোনো অধিকার নেই। সরকার পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করবে। সেই সঙ্গে সংসদ বিলুপ্ত করতে হবে। তারপরে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে একটি নতুন নির্বাচন কমিশন গঠন করে তাদের অধীনে সব দলের অংশগ্রহণে একটি নির্বাচন হবে। যে নির্বাচনের মধ্যে দিয়ে একটি নতুন পার্লামেন্ট গঠন হবে। সেই পার্লামেন্টের মাধ্যমে সব দলের মতামতের ভিত্তিতে একটি সরকার গঠন করা হবে।

এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ বলেন, ঘণ্টাব্যাপী সৌহার্দ্যপূর্ণভাবে সংলাপ হয়েছে। বিএনপির মহাসচিব বললেন আমরা সংলাপে যেসব বিষয়ে একমত হয়েছি তা হলো আমাদের ২০ দলীয় জোটের নেত্রী খালেদা জিয়ার মুক্তি, বিএনপির ভারপ্রাপ্ত তারেক রহমানসহ সব রাজবন্দির মুক্তি, শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচন নয়। তাকে অবশ্যই পদত্যাগ করতে হবে। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হতে হবে। বর্তমান সংসদ ভেঙে দিতে হবে। নির্বাচন কমিশন ভেঙে দিতে হবে। এ সরকার যতদিনে পদত্যাগ না করবে আমরা যুগপৎভাবে একসঙ্গে আন্দোলন-সংগ্রাম করবো এবং রাজপথে থাকবো।