| |
               

মূল পাতা জাতীয় দিল্লি সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী


দিল্লি সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী


রহমত ডেস্ক     18 June, 2022     02:09 PM    


বাংলাদেশ-ভারতের মধ্যে যৌথ পরামর্শক কমিশন (জেসিসি)  বৈঠকে যোগ দিতে দিল্লি সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শনিবার (১৮ জুন) দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তিনি। শনিবার দিল্লিতে কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন ড. মোমেন। রোববার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে মিলিত হবেন।

জেসিসি বৈঠকে দু’দেশের মধ্যে যোগাযোগ, পানি, কানেকটিভিটি, নিরাপত্তা, বিদ্যুৎ, জ্বালানি, সীমান্ত ব্যবস্থাপনা, ব্যবসা-বাণিজ্যসহ সব বিষয় আলোচনা হবে। 

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন দিল্লি সফরের বিষয়ে সাংবাদিকদের জানিয়েছেন, দিল্লিতে জেসিসি বৈঠকে দুই দেশের বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। সেখানে জ্বালানি নিরাপত্তা ইস্যুতে আমরা এবার জোর দিচ্ছি। জেসিসি বৈঠকের আগে যৌথ নদী কমিশনের বৈঠক না হলেও পানি বন্টন ইস্যুতে আলোচনা হবে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ২৭ মে আসাম সফর করেন। সেখানে তিনি নদী বিষয়ক একটি আন্তর্জাতিক কনক্লেভে যোগ দেন। আসাম থেকে দিল্লিতে গিয়ে জেসিসি বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল পররাষ্ট্রমন্ত্রীর। তবে সেই বৈঠক স্থগিত করা হয়।

এর আগে ২৮ এপ্রিল ঢাকা সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। জয়শঙ্কর সে সময় মোমেনকে ভারত সফরের আমন্ত্রণ জানান।