| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন কুসিক নির্বাচনে ভোটগ্রহণ শুরু


কুসিক নির্বাচনে ভোটগ্রহণ শুরু


রহমত ডেস্ক     15 June, 2022     08:25 AM    


কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক), উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদসহ মোট ১৮৯টি নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হচ্ছে।

বুধবার (১৫ জুন) সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। নিরাপত্তা নিশ্চিতে ইতোমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও অবস্থান নিয়েছে ভোটের এলাকায়।

এই সিটিতে মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০ ভোটকক্ষের প্রতিটিতে বসানো হয়েছে ইভিএম। মোট ৮৫০টি সিসিটিভি ক্যামেরা পর্যবেক্ষণ করছে ভোটারসহ সকলের গতিবিধি। নির্বাচন পর্যবেক্ষণে সাতটি সংস্থার ৯২ জন দেশি পর্যবেক্ষকের পাশাপাশি থাকছেন টেলিভিশন, পত্রিকা ও অনলাইন পত্রিকার পাঁচ শতাধিক সাংবাদিক ।

সিটিতে মেয়র পদে নির্বাচনের জন্য ৫ জন প্রার্থী লড়ছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত আরফানুল হক রিফাত, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাশেদুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুল, মো. মনিরুল হক সাক্কু (বিএনপি নেতা ও দুইবারের মেয়র), মোহাম্মদ নিজাম উদ্দিন কায়সার।

আলোচিত এই সিটিতে সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর মিলে ১৪০ জন প্রার্থী মাঠে আছেন। নির্বাচনে ৫ নম্বর ও ১০ নম্বর ওয়ার্ডে দুজন সাধারণ কাউন্সিলর প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

কুসিকের ২৭টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছে ২ লাখ ২৯ হাজার ৯২০জন। এদের মধ্যে ১ লাখ ১৭ হাজার ৯২ জন নারী ভোটার এবং পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে দুজন।

সাধারণ ভোটকেন্দ্রে তিনজন পুলিশ, আনসার ও ভিডিপিসহ মোট ১৫ জন নিয়োজিত আছেন। এদের মধ্যে পাঁচজনের সঙ্গে থাকছে অস্ত্র। আর ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে চারজন পুলিশ, আনসার ও ভিডিপি সদস্য থাকছে ১৬ জন। এদের মধ্যে ছয় জনের সঙ্গে থাকছে অস্ত্র।

ভোটের এলাকায় নিরাপত্তা নিশ্চিত করার জন্য র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ২৭টি মোবাইল টিম ও ১২ প্লাটুন বিজিবি নিয়োজিত আছে। এ ছাড়া, পুলিশ, আনসার ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে গঠিত প্রতি ওয়ার্ডে একটি করে মোট ২৭টি মোবাইল টিম ও ৯টি স্ট্রাইকিং টিম থাকবে। পাশাপাশি রিজার্ভ টিম থাকবে ২টি।

আজকের এই নির্বাচন বিভিন্ন কারণে খুবই গুরুত্বপূর্ণ। এর মধ্যে অন্যতম কারণ হলো প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে এটি প্রথম নির্বাচন।

আউয়াল কমিশন ঝিনাইদহ পৌর নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে নৌকা প্রতীকের প্রার্থীর প্রার্থিতা বাতিল করায় সুনাম কুড়ালেও কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ. ক. ম. বাহাউদ্দিন বাহারের বিষয়ে অসহায়ত্ব প্রকাশ করেছে। এতে আলোচনা-সমালোচন চলছে।

আজ কুমিল্লা সিটি ছাড়াও একটি উপজেলায় সাধারণ নির্বাচন ও তিনটি উপজেলায় বিভিন্ন পদে উপ-নির্বাচন, পাঁচ পৌরসভায় সাধারণ ও একটিতে ওয়ার্ডে উপনির্বাচন, ১৩২টি ইউনিয়নে পরিষদে সাধারণ ও ৪৭টি ইউনিয়নে বিভিন্ন পদে উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এই স্থানীয় নির্বাচনগুলো কেমন হবে, তার ওপরেই নির্ভর করছে আউয়াল কমিশনের প্রাথমিক পরীক্ষার মূল্যায়ন।