| |
               

মূল পাতা ইসলাম সৌদিতে খলিফা উসমানের সময়কার শিলালিপির সন্ধান


সৌদিতে খলিফা উসমানের সময়কার শিলালিপির সন্ধান


রহমত ডেস্ক     14 June, 2022     12:51 PM    


পবিত্র নগরী মক্কায় নতুন একটি ইসলামী প্রত্নতাত্ত্বিক শিলালিপি আবিষ্কারের ঘোষণা দিয়েছে সৌদি আরব। আবিষ্কৃত এই ইসলামী শিলালিপিটি খলিফায়ে রাশিদিনের একজন এবং ইসলামের তৃতীয় খলিফা উসমান বিন আফফান রাদিয়াল্লাহু তায়ালা আনহুর সময়কার। সোমবার (১৩ জুন) সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদির রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সি-এসপিএ এই তথ্য সামনে এনেছে।

সৌদি আরবের প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ জানিয়েছে, আবিষ্কৃত এই ইসলামী শিলালিপিটি ২৪ হিজরী সনের। মক্কার ওলায়া প্রাসাদের সীমানার মধ্যে পুরাকীর্তি ও ঐতিহ্যের প্রতি আগ্রহী একদল লোকের মাধ্যমে এটি আবিষ্কৃত হয়েছে। মক্কার এই ঐতিহ্যবাহী প্রাসাদটি প্রত্নতাত্ত্বিক স্থান হিসেবে স্বীকৃত। সৌদির হেরিটেজ অথরিটির সুরক্ষা বিভাগের পরিচালক ড. নায়েফ আল কানৌর পরিচালিত প্রত্নতাত্ত্বিক অধ্যয়নের মাধ্যমে ইসলামী এই শিলালিপির পাঠোদ্ধার করা হয়েছে। শিলালিপির প্রথম লাইনে পরিচয় (জুহাইর) প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘আমি জুহাইর সৃষ্টকর্তার ওপরে বিশ্বাস করি এবং একটি সময় লিখছি - হিজরী ২৪ সালে আমর বিন আফফান।’ (I Zuhair believe in God and wrote a time – Amr bin Affan in the year twenty-four.)

গালফ নিউজ বলছে, ১৪১৯ বছরের পুরনো এই ইসলামী শিলালিপিকে সাম্প্রতিককালের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক আবিষ্কারগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর মাধ্যমে ইসলামের ইতিহাসের শুরুর দিকের বড় ঘটনা ও তথ্য উঠে আসবে। মক্কায় আবিষ্কৃত এই শিলালিপিটি আল উলা গভর্নরেটের জুহাইর শিলালিপির বিষয়বস্তুর অনুরূপ বলেই মনে হচ্ছে। ওই শিলালিপিতে লেখক খলিফা ওমর ইবনে খাত্তাব মারা যাওয়ার সময়টি নথিভুক্ত করেছিলেন।

সৌদি আরবের হেরিটেজ কর্তৃপক্ষ বলছে, ২৩ হিজরীতে ইয়ানবু আল নাখলে সালামাহ শিলালিপি এবং আল উলা গভর্নরেটের (২৪ হিজরী) জুহাইর শিলালিপির পর এটি তৃতীয় প্রাচীনতম শিলা নথি। আর এ কারণে মক্কার ওলায়া প্রাসাদে আবিষ্কৃত এই শিলালিপিটি অধ্যয়ন করছে তারা।