| |
               

মূল পাতা আন্তর্জাতিক আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল যুক্তরাষ্ট্র : লয়েড


মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন

আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল যুক্তরাষ্ট্র : লয়েড


রহমত ডেস্ক     11 June, 2022     12:54 PM    


মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মিত্র ও অংশীদারদের পাশে থাকবে যুক্তরাষ্ট্র। তাইওয়ানের চারপাশে চীন ‘উসকানিমূলক এবং অস্থিতিশীল’ সামরিক তৎপরতা চালাচ্ছে। তাইওয়ানের চারপাশে চীন জবরদস্তিমূলক এবং আক্রমণাত্মক কার্যকলাপ ক্রমশ বাড়াচ্ছে। আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল যুক্তরাষ্ট্র। এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে অংশীদারিত্ব বজায় রেখে কাজ করবো। তাইওয়ান একটি স্ব-শাসিত দ্বীপ, এই নীতিতে বিশ্বাস করে যুক্তরাষ্ট্র। আমাদের নীতি পরিবর্তন হয়নি। পিপলস রিপাবলিক অব চায়না যে পদক্ষেপগুলো নিচ্ছে, তা শান্তি ও স্থিতিশীলতাকে ক্ষুণ্ন করার হুমকি দিচ্ছে। এটা শুধু মার্কিন স্বার্থ নয়, এটা আন্তর্জাতিক উদ্বেগের বিষয়।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। চীনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরে অনুষ্ঠিত ঘণ্টাব্যাপী বৈঠকে তিনি এসব কথা বলেন।

এদিকে, সিঙ্গাপুরে অনুষ্ঠিত বৈঠকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীকে চীনের প্রতিরক্ষামন্ত্রী উই ফেংয়ে স্পষ্ট করে চীনের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, তাইওয়ান স্বাধীনতার ঘোষণা দিলে যুদ্ধ শুরু করতে বেইজিং দ্বিধা করবে না। যদি কেউ তাইওয়ানকে চীন থেকে আলাদা হওয়ার সাহস দেখায়, তাহলে চীনের সামরিক বাহিনী যুদ্ধ শুরু করতে দ্বিধা করবে না। যুদ্ধের মূল্য যাইহোক না কেন, চীন বিচলিত হবে না। তাইওয়ানের স্বাধীনতা অর্জনের যেকোনো চক্রান্তকে নস্যাৎ করে দেবে বেইজিং এবং মাতৃভূমির একত্রীকরণে দৃঢ়ভাবে কাজ করবে।