| |
               

মূল পাতা আন্তর্জাতিক অসন্তোষ থাকার পরও সৌদি সফর করবেন বাইডেন


অসন্তোষ থাকার পরও সৌদি সফর করবেন বাইডেন


আন্তর্জাতিক ডেস্ক     04 June, 2022     09:36 AM    


দি ওয়াশিংটন পোস্টে সাংবাদিক ও লেখক সৌদি বংশদ্ভূত জামাল খাশোগি হত্যা নিয়ে অসন্তোষ থাকার পরও সৌদি আরব সফর করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধম সিএনএন এক প্রতিবেদন থেকে এ তথ্য জানায়।

বলা হচ্ছে, সৌদি সফরকালে বাইডেন দেশটির প্রকৃত শাসক হিসেবে বিবেচিত ৩৬ বছর বয়সী যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ যুবরাজের বিরুদ্ধেই সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যায় যুক্ত থাকার অভিযোগ রয়েছে। এ হত্যাকাণ্ড নিয়ে রিয়াদ-ওয়াশিংটন সম্পর্কে তিক্ততা তৈরি হয়।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জঁ-পিয়ের নতুন কোনো সফরের ঘোষণা না দিলেও তিনি জানান, বিভিন্ন সুযোগের সন্ধানে মধ্যপ্রাচ্যের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রেসিডেন্ট বাইডেন।

এদিকে এক জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা সংবাদ সংস্থা এএফপিকে বলেন, যুক্তরাষ্ট্রের স্বার্থের সঙ্গে যুক্ত যেকোনো রাষ্ট্রপ্রধানের সঙ্গে সাক্ষাৎ করবেন বাইডেন।  

রিয়াদ সফরের দিনক্ষণ চূড়ান্ত না হলেও বাইডেন পূর্বনির্ধারিত ইউরোপ ও ইসরায়েল সফরের সময়ে সৌদি আরব যাওয়ার পরিকল্পনা করছেন। আনুষ্ঠানিকভাবে সফরের ঘোষণা না হওয়ায় নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

 সূত্র : সিএনএন  ও এএফপি