| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব সিরিয়ার সামরিক অভিযান চালাবে তুরস্ক: এরদোগান


সিরিয়ার সামরিক অভিযান চালাবে তুরস্ক: এরদোগান


মুসলিম বিশ্ব ডেস্ক     02 June, 2022     04:26 PM    


তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, তার দেশের সেনারা সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অভিযান চালাবে। তুরস্ক থেকে সিরিয়ার অভ্যন্তরে ৩০ কিলোমিটার সীমানা বরাবর এই অভিযান চালানো হবে যাতে সিরিয়ার অভ্যন্তরে নিরাপদ অঞ্চল গঠন করা যায়।

তুর্কি প্রেসিডেন্ট তার ভাষায় বলেন, সিরিয়ার ভেতরে সন্ত্রাসী অধ্যুষিত এলাকায় তুর্কি সেনারা এই অভিযান চালাবে। অভিযানের আতওায় সিরিয়ার তাল রিফাত ও মানবিজ শহর পড়বে বলে তিনি জানান। গতকাল (বুধবার) তুরস্কের রাজধানী আঙ্কারায় ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি বা একে পার্টির নেতাদের সঙ্গে বৈঠকে এরদোগান এসব কথা বলেন। তিনি বলেন, প্রাথমিকভাবে তাল রিফাত ও মানবিজ শহরকে সন্ত্রাসী মুক্ত করা হবে। পরে ধাপে ধাপে সব অঞ্চলেই সেনা অভিযান চালানো হবে।  

স্বাধীন দেশ সিরিয়ার অভ্যন্তরে তুরস্কের এই সম্ভাব্য সামরিক অভিযানের বিরোধিতা করছে বাশার আল-আসাদের সরকার। দামেস্ক বলছে, সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘন করার অধিকার তুরস্কের নেই।

সিরিয়ার উত্তরাঞ্চলে যেসব কুর্দি গেরিলা তৎপর রয়েছে তাদেরকে নিজের জন্য হুমকি মনে করে তুরস্ক। এজন্য পিকেকে এবং ওয়াইপিজির মতো সংগঠনকে সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত করে তুর্কি সরকার। আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নও একই দৃষ্টিভঙ্গি পোষণ করে কিন্তু সিরিয়ার কুর্দি গেরিলাদেরকে প্রকাশ্যে সমর্থন দেয় মার্কিন সরকার। এ নিয়ে তুরস্ক ও আমেরিকার মধ্যে টানাপড়েন রয়েছে।

-পার্সটুডে