| |
               

মূল পাতা জাতীয় জনশুমারি সফলে জুমার খুতবায় অভিন্ন বার্তা প্রচারের নির্দেশ


জনশুমারি সফলে জুমার খুতবায় অভিন্ন বার্তা প্রচারের নির্দেশ


রহমত ডেস্ক     02 June, 2022     10:27 AM    


সারাদেশে ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম সফল করতে মুসল্লিদের অবহিতকরণের জন্য জুমার বয়ানসহ অন্যান্য ওয়াক্তের নামাজের পর ইমামদের অভিন্ন বার্তা প্রচারের নির্দেশ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। বুধবার (১ মে) ইসলামিক ফাউন্ডেশন এই নির্দেশ দিয়েছে। আগামী ১৫-২১ জুন সারাদেশে ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম অনুষ্ঠিত হতে যাচ্ছে।  

ইসলামিক ফাউন্ডেশন জানায়, বাংলাদশে পরসিংখ্যান ব্যুরো আগামী ১৫-২১ জুন সারাদেশে জনশুমারি ও গৃহগণনা কার্যক্রমে জনগণরে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করতে চায়। এটা সফল করতে দেশের সব মসজিদে আগামী ৩ জুন, ১০ জুন এবং ১৭ জুন জুমার খুতবার আগে/পরে এবং শুমারি চলাকালীন প্রতি ওয়াক্তের নামাজের আগে/পরে খতিব/ইমামদের মাধ্যমে দেশব্যাপী অভিন্ন বার্তা পৌঁছানো হবে।

এই লক্ষ্যে ইমাম ও খতিবরা অভিন্ন বক্তব্য দেবেন। তাদের বক্তব্য হচ্ছে, ‘আগামী ১৫ থেকে ২১ জুন দেশব্যাপী জনশুমারি ও গৃহগণনা র্কাযক্রম পরচালিত হতে যাচ্ছে। উল্লিখিত সময়ে গণনাকারীগণ আপনাদরে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। জনসংখ্যার হিসাব নিরূপণ, শিক্ষার হার, স্যানিটেশন, নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ, সরকারি চাকরিতে কোটা নির্ধারণ, ত্রাণ সামগ্রী বিতরণের তথ্য নেওয়া হবে। যেমন বিদেশে (যেমন: যুক্তরাষ্ট্র) নাগরিকত্ব পাওয়ার জন্য জনশুমারিতে অন্তর্ভুক্তির প্রত্যয়ন প্রদানসহ যাবতীয় কাজে শুমারিতে তথ্য প্রয়োজন। জনশুমারি একটি জাতীয় কাজ। শুমারিতে তথ্য প্রদানের মাধ্যমে শুমারিকর্মীকে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য সবাইকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। জনশুমারিতে তথ্য দিন, পরিকল্পিত উন্নয়নে অংশ নিন ।

এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন মজুমদার বলেন, ‘উপর্যুক্ত বিষয়টি জাতীয় জনগুরুত্বপূর্ণ বিবেচনায় আগামী ১৫ থেকে ২১ জুন সারাদেশে অনুষ্ঠেয় ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা কার্যক্রমের বিষয়ে মুসল্লিদের অবহিতকরণ এবং তাদের শুমারি তথ্য প্রদানে উদ্বুদ্ধ করার লক্ষ্যে তার বিভাগ-জেলায় অবস্থিত সব মসজিদে আগামী ৩ জুন, ১০ জুন ও ১৭ জুন শুক্রবার জুমার নামাজের খুতবার আগে/পরে এবং শুমারি চলাকালে ১৫-২১ জুন ওয়াক্তিয়া নামাজের আগে/পরে সম্মানিত খতিব/ইমামদের মাধ্যমে বর্ণিত ঘোষণা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’