| |
               

মূল পাতা স্বাস্থ্য ‘যাদের সন্তান হচ্ছে না তাদের ধূমপান বন্ধ করতে হবে’


‘যাদের সন্তান হচ্ছে না তাদের ধূমপান বন্ধ করতে হবে’


রহমত ডেস্ক     30 May, 2022     06:00 PM    


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়-বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, যাদের সন্তান হচ্ছে না তাদের ধূমপান বন্ধ করতে হবে এবং পরবর্তীতে চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা করাতে হবে। এইতো সময় জীবন বাঁচাবার। বন্ধ করুন ধূমপান ও তামাকের ব্যবহার। মানুষের জীবন বাঁচাতে হলে তামাকের ব্যবহার বন্ধ করতে হবে। অনেকে মুখে গুল রাখেন। গুলের ব্যবহারে মুখে ক্যান্সার হয়।

সোমবার (৩০ মে) দুপরে জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বিশ্ব তামাকমুক্ত দিবস-২০২২ উপলক্ষে মাদক দ্রব্য ও নেশা নিরোধ সংস্থা-মানস আয়োজিত ‘তামাকমুক্ত পরিবেশ সুস্বাস্থ্যের বাংলাদেশ’ শীর্ষক সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মানসের সভাপতি একুশে পদকপ্রাপ্ত ও বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরী। দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ট্যোবাকো থ্রেট টু আওয়ার ইনভাইরনমেন্ট’।

বিএসএমএমইউর উপাচার্য বলেন, তামাকের ব্যবহারে হার্টঅ্যাটাক, করোনারি হার্ট ডিজিজ, স্ট্রোক হয়। যারা হাসতে জানেন না, তারা হাসতে শুরু করুন এবং স্ট্রেস দূর করলে সব ব্যাধি দূর হবে। ঘুমানোর দুই ঘণ্টা আগে রাতের খাওয়া শেষ করতে হবে। ধূমপান ডায়াবেটিসেরও কারণ। পরিবেশ রক্ষার জন্য হলেও তামাকের ব্যবহার বন্ধ করতে হবে। তামাক ও সিগারেট ব্যবহারে পরিবেশ নষ্ট হয়। সিগারেটের ফিল্টার মাটির উর্বরতা নষ্ট করে।