| |
               

মূল পাতা জাতীয় 'হজের খরচ মধ্যবিত্তের আওতায় রাখতে পদক্ষেপ নিন'


'হজের খরচ মধ্যবিত্তের আওতায় রাখতে পদক্ষেপ নিন'


রহমত ডেস্ক     27 May, 2022     08:18 PM    


পবিত্র হজের হজের খরচ মধ্যবিত্তদের আওতার মধ্যে রাখতে ধর্ম মন্ত্রণালয় সহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় নায়েবে আমীর ও ঢাকা মহানগর আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী এবং সাধারণ সম্পাদক মোফাচ্ছির হোসাইন । শুক্রবার (২৭ মে) গণমাধ্যমে প্রেরিত এক যৌথ বিবৃতিতে নেতৃদ্বয় এই আহবান জানান।

বিবৃতিতে তারা বলেন, গত ১১ মে ২০২২ বুধবার সচিবালয়ের হজ ব্যবস্থাপনাসংক্রান্ত নির্বাহী কমিটির সভায় যে হজ প্যাকেজ নির্ধারণ ও ঘোষণা করা হয়েছে তাতে দেখা যাচ্ছে অন্যান্য বছরের তুলনায় প্যাকেজপ্রতি খরচের পরিমাণ বেড়েছে এক লাখ টাকারও বেশি। এর ফলে যেসব সিংহভাগ মধ্যবিত্ত দ্বীনদারদের জন্য হজ পালন অনেকটা নাগালের বাইরে চলে যাওয়ার উপক্রম হয়েছে। মালয়েশিয়া, ভারতসহ বিভিন্ন দেশে হজের খরচের তুলনায় ঘোষিত প্যাকেজের খরচ অনেক বেশি।

নেতৃদ্বয় বলেন, এ বছর সৌদি সরকার বাড়িভাড়া সহ হজের আনুষঙ্গিক বিভিন্ন খরচের উপর ভ্যাট আরোপ ও পরিমাণ বৃদ্ধি করেছে যা কোন যুক্তিতেই গ্রহণযোগ্য হতে পারে না। হজের মত একটি পবিত্র ইবাদতকে বাড়তি আয়ের উৎস বানিয়ে ফেলা এবং মুসলমানদের জন্য হজ পালনকে কঠিন করে তোলা কোনভাবেই কাম্য হতে পারে না। এমতাবস্থায় সরকারের উচিত হবে সৌদি সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে যত দ্রুত সম্ভব আলোচনার মাধ্যমে বাড়তি খরচগুলো কমিয়ে আনার চেষ্টা করা এবং স্থানীয়ভাবে বিমান ভাড়া সহ যেসব জায়গায় খরচ কমানোর সুযোগ আছে সেসব জায়গায় খরচ কমিয়ে হজযাত্রাকে সবার জন্য সহজ করে তোলা। এ ব্যাপারে ধর্ম মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক পদক্ষেপ গ্রহণ করতে আহবান জানান নেতৃদ্বয়।