| |
               

মূল পাতা জাতীয় ‘আগামী বছর থেকে কক্সবাজার যাবে ট্রেন’


‘আগামী বছর থেকে কক্সবাজার যাবে ট্রেন’


রহমত ডেস্ক     23 May, 2022     08:26 AM    


আগামী বছরের (২০২৩ সাল) জুনে ঢাকা থেকে ট্রেনে করে কক্সবাজারে যেতে পারবেন যাত্রীরা বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেন, আপনারা জেনে আনন্দিত হবেন আগামী বছরের জুন থেকেই ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেন চলাচল চালু হবে। 

রোববার (২২ মে) রেল ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতুতে সিগন্যালিং ও টেলিযোগাযোগ ব্যবস্থার চুক্তিসই অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব হুমায়ুন কবির এবং অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন,  কমলাপুর থেকে টঙ্গী পর্যন্ত আমাদের ডাবল লাইন ছিল, সেটি এখন থার্ড লাইন করা হচ্ছে। টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত সিঙ্গেল লাইন ছিল সেটি ডাবল লাইন করা হচ্ছে। জয়দেবপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত ডাবল ডাবল লাইন করার কাজ আমাদের হাতে আছে।

তিনি আরও বলেন, যেসব জায়গায় আমাদের ট্রাফিক বেশি এবং সিঙ্গেল লাইন সেসব জায়গায় আমরা এখন ডাবল লাইন করছি। পূর্বাঞ্চলে যে মিটার গেজ লাইন চলছে, সেগুলো আমরা ব্রডগেজে রূপান্তর করছি। ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত আমাদের যে রেললাইন সেটিরও কাজ এগিয়ে চলেছে। আগামী ২০২৪ সালের মধ্যে পদ্মা সেতুর উপর দিয়ে যশোর পর্যন্ত আমরা ট্রেন চালাতে পারব।