| |
               

মূল পাতা আন্তর্জাতিক সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ভারতকে আহ্বান দীপু মনির


সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ভারতকে আহ্বান দীপু মনির


আন্তর্জাতিক ডেস্ক     22 May, 2022     02:25 PM    


প্রত্যেক নাগরিকের নিরাপত্তা এবং মৌলিক অধিকার রক্ষার গ্যারান্টি নিশ্চিত করার জন্য ভারতকে আহ্বান জানিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এটা সব দেশের ক্ষেত্রেই প্রযোজ্য। ধর্মীয় স্বাধীনতা এবং ধর্মীয় আচার পালনের স্বাধীনতা বিষয়ে সংবিধানের বিধানসমূহের নিরপেক্ষ প্রয়োগ অব্যাহত শান্তি বয়ে আনবে।

শনিবার (২১ মে)  দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে ক্ষমতাসীন দল বিজেপি এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ-আরএসএস ঘনিষ্ঠ থিঙ্ক-ট্যাঙ্ক ইন্ডিয়া ফাউন্ডেশন আয়োজিত ‘ইন্ডিয়া আইডিয়াস কনক্লেভ’ এ ‘ইন্ডিয়া@২০৪৭’ শীর্ষক এক অধিবেশনে তিনি এসব কথা বলেন। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ভারতকে স্বীকৃত বৈশ্বিক শক্তিগুলোর একটি হিসেবে আবির্ভূত করতে হলে সংবিধানে উল্লেখিত দেশটির প্রতিষ্ঠাতা পিতাদের স্বপ্নগুলোকে উপলব্ধি করতে হবে। নাগরিকদের মৌলিক অধিকারের নিরাপত্তা এবং গ্যারান্টি নিশ্চিত করার মাধ্যমে ভারত তার নাগরিকদের, বিশেষ করে তফসিলি জাতি–উপজাতি, ওবিসি (অন্যান্য পশ্চাৎপদ শ্রেণি) এবং সমাজের সকল স্তরের নারীদের সম্ভাবনার দ্বার উন্মোচনের ক্ষেত্র তৈরি করতে পারে। ভারতের ক্ষেত্রে অনন্য সামাজিক স্তরবিন্যাস কেবল দুর্বল অংশগুলোকেই বঞ্চিত করবে না বরং বিভাজনকারী নীতি এবং পদ্ধতিরও জন্ম দেবে। স্বতন্ত্র ভাষা ও সংস্কৃতির সংখ্যালঘু সহ সব ধরনের সংখ্যালঘুদের স্বার্থ সুরক্ষা "উত্তেজনা রোধ করতে এবং সাম্প্রদায়িক সহিংসতা এড়াতে সহায়তা করতে পারে, এটি সব দেশের ক্ষেত্রে প্রযোজ্য।