| |
               

মূল পাতা জাতীয় স্বর্ণ উদ্ধার চাপা দিয়ে মাদকের মামলা : চাকরিচ্যুত এসপি আলতাফ


স্বর্ণ উদ্ধার চাপা দিয়ে মাদকের মামলা : চাকরিচ্যুত এসপি আলতাফ


রহমত ডেস্ক     21 May, 2022     12:11 PM    


সাতক্ষীরা জেলার পাটকেলঘাট থানা এলাকা থেকে ১২০ ভোরি স্বর্ণ উদ্ধার করে মাদকের মামলা রেকর্ডে চাকরি হারিয়েছেন পুলিশ সুপার আলতাফ হোসেন।

জানা যায়, স্বর্ণ চোরাকারবারি বিপ্লব চ্যাটার্জির নিকট থেকে ১২০ ভোরি স্বর্ণ উদ্ধার করেছিল। সে ঘটনায় স্বর্ণ চোরাচালানের মামলা রেকর্ড না করে, মাদকের মামলা রেকর্ড করা হয়। এই ঘটনায় টুরিস্ট পুলিশের সিলেট অঞ্চলের পুলিশ সুপার আলতাফ হোসেনকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে। তাঁর দায়িত্ব পালনের সময় ২০১৬ সালের ৬ অক্টোবর বিপ্লব চ্যাটার্জি নামের এই স্বর্ণ কারবারি আটক হন।

গত বুধবার ১৮ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, পুলিশ সুপার আলতাফ হোসেনের বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর (খ) অনুযায়ী আনীত ‘অসদাচরণের’ অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। এই বিধিমালার ৪ (৩) গ বিধি মোতাবেক গুরুতর দণ্ড হিসেবে প্রজ্ঞাপন জারির তারিখ থেকে পুলিশ সুপার আলতাফ হোসেনকে চাকরি থেকে অপসারণ করা হলো।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বর্ণ উদ্ধারের ঘটনা মাদক উদ্ধারের ঘটনায় সাজানোর বিষয়টি জানা সত্ত্বেও দায়ীদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া এবং এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অসত্য প্রতিবেদন পাঠানোর অভিযোগে উঠে। পরে তাঁর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ অধিদপ্তর ঢাকা হতে ২০১৯ একটি স্মারক পাঠানো হয়। তারপর বিভাগের মামলা হয়। এরপর আলতাফ হোসেনের ব্যাখ্যাও নেওয়া হয়। পরে পুলিশের অতিরিক্ত ডিআইজি আতাউল কিবরিয়া এ বিষয়ে অধিকতর তদন্ত করেন। সেখানে আলতাফ হোসেনের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়। 

পরে দ্বিতীয় দফায় আলতাফ হোসেনের ব্যাখ্যা চাওয়া হয়। আলতাফ হোসেনের জবাব পর্যালোচনা করে তাঁকে চাকরি থেকে অপসারণের বিষয়ে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মতামত নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তার পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতির আদেশক্রমে আলতাফ হোসেনের চাকরিচ্যুতির ওই প্রজ্ঞাপন জারি করে।