| |
               

মূল পাতা রাজনীতি সরকার দেউলিয়া হতে বসেছে : মান্না


সরকার দেউলিয়া হতে বসেছে : মান্না


রহমত ডেস্ক     20 May, 2022     07:04 PM    


সরকার দেউলিয়া হতে বসেছে দাবি করে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, বাংলাদেশে যে পরিমাণ রিজার্ভ আছে, তা দিয়ে মাত্র ৫-৬ মাস বিদেশি ব্যয় মেটানো সম্ভব। এরপর আর ব্যয় মেটাতে পারবে না। তার মানে সরকার দেউলিয়া হতে বসছে। করোনাকালে সরকার আমাদের সান্ত্বনা দিয়েছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ভালো আছে। বেশি বেশি রেমিট্যান্স আসছে। এখন বোঝা যাচ্ছে রিজার্ভ নিয়ে সরকার মিথ্যা বলছে। আজ (২০ মে) শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে নাগরিক যুব ঐক্য আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন। প্রতিবাদ সভায় আরও উপস্থিত ছিলেন নাগরিক যুব ঐক্যের নেতারা।

মান্না বলেন, করোনার সময় সরকার আমাদের সান্ত্বনা দিয়েছে, আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ভালো আছে। আরও বেশি বেশি টাকা আসছে। যখন বৈদেশিক মুদ্রা কমার কথা তখন আরও বেড়েছে। সরকার মিথ্যা কথা বলেছে।সরকার জিডিপি-রিজার্ভের কথা বলে আমাদের মিথ্যা তথ্য দেয়। যে পরিমাণ রিজার্ভ আছে, সরকার তা দিয়ে আর মাত্র ৫-৬ মাস বিদেশি ব্যয় মিটাতে পারবে। এরপর আর ব্যয় মিটাতে পারবে না। তার মানে সরকার দেউলিয়া হতে বসেছে যখন পদ্মা সেতু বানানোর কাজ শুরু করেছিলেন, তখন বলেছিলেন ১২ হাজার কোটি টাকায় আপনারা এ কাজ করতে পারবেন। বিভিন্ন প্রতিষ্ঠানের হিসাবে এ সেতুর পেছনে খরচ হয়েছে ৪২ হাজার কোটি টাকা। পদ্মা সেতুর ব্যয় মেটাতে ১৫-২০ বছর বা তারও বেশি সময় লাগতে পারে।

তিনি আরো বলেন, এখনও আমাদের যথেষ্ট পরিমাণ পণ্য বিদেশ থেকে আমদানি করতে হয়। আমদানি যদি করতে হয় ১০ টাকার, সরকারের ব্যবসায়ীরা সেটিকে বলে ১৬ টাকা। বাকি ৬ টাকা তারা পাচার করে। সরকারি ব্যাংক থেকে প্রতিবছর ৭০ হাজার থেকে এক লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়। এছাড়া হুন্ডির মাধ্যমে ও বিভিন্ন উপায়ে আরও লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়ে যায়। সরকার এসব বিষয়ে কিছুই জানে না। সরকারি ও আধা সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধ করা হয়েছে। কারণ তাদের কাছে বিদেশি ডলার নেই। আপনারা সরকারি কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ করেছেন। কিন্তু মন্ত্রীরা কোনো প্রয়োজন ছাড়া কী পরিমাণ বিদেশ গেছেন, তার হিসেবও করেন। শুধু সরকারি কর্মচারীদের দোষ দিলে লাভ কী হবে।