| |
               

মূল পাতা জাতীয় কুমিল্লা সিটি, ৬ পৌরসভা ও ১৩৮ ইউপিতে মনোনয়ন দাখিলের শেষদিন আজ


কুমিল্লা সিটি, ৬ পৌরসভা ও ১৩৮ ইউপিতে মনোনয়ন দাখিলের শেষদিন আজ


রহমত ডেস্ক     17 May, 2022     12:08 PM    


কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক), ছয়টি পৌরসভা ও ১৩৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) মনোনয়নপত্র জমার শেষদিন আজ মঙ্গলবার (১৭ মে)। বিকাল ৫টা পর্যন্ত প্রার্থীরা মনোয়নপত্র জমা দিতে পারবেন। 

এদিকে গতকাল সোমবার (১৬ মে)  নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের সহকারি রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মতিয়ুর রহমান জানান, সোমবার কুসিকে পর্যন্ত মেয়র পদে ৬ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৫৩ জন এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৯ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। 

তিনি বলেন, এ পর্যন্ত মেয়র পদে দুইজন, সাধারণ কাউন্সিলর পদে ৭৪ জন এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ২৪ জন তিন পদে মোট ১০০ জন তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।   

এই সিটি নির্বাচনে আচরণবিধি প্রতিপালনের জন্য প্রার্থী, সমর্থক ও সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সেই সঙ্গে আচরণবিধি লঙ্ঘিত হলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্যও বলেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসির যুগ্মসচিব ও  পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, মনোনয়নপত্র জমার সময় কোনো ধরনের শো-ডাউন করা যাবে না। সর্বোচ্চ ৫ জন নিয়ে মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

আচরণবিধি লঙ্ঘন শাস্তিযোগ্য অপরাধ উল্লেখ করে তিনি জানান, এই বিধান লঙ্ঘন করলে সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড অথবা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে অনুষ্ঠিত হতে যাওয়া এসব নির্বাচনে মনোনয়ন পত্র দাখিলের শেষ সময় ১৭ মে, মনোনয়নপত্র বাছাই ১৯ মে, আপিল ২০ থেকে ২২ মে, আপিল নিষ্পত্তি করা হবে ২৫ মে'র মধ্যে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে, প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ করা হবে ১৫ জুন।