| |
               

মূল পাতা আন্তর্জাতিক শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন রনিল বিক্রমাসিংহে


শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন রনিল বিক্রমাসিংহে


আন্তর্জাতিক ডেস্ক     12 May, 2022     04:52 PM    


শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন দেশটির ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে। শ্রীলঙ্কার গণমাধ্যম ডেইলি মিরর খবরটি জানিয়েছে।

 বৃহস্পতিবার (১২ মে) স্থানীয় স্ময় সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে তিনি শপথ নেবেন বলে ডেইলি মিররে প্রকাশিত খবরে বলা হয়েছে।

এর আগে, গত সোমবার বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে। তার পদত্যাগের ফলে পদটি শূন্য হয়ে পড়ে। বুধবার (১১ মে) সন্ধ্যায় দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন রনিল বিক্রময়াসিংহে।

বৈঠকটির ব্যাপারে ডেইলি মিরর জানিয়েছিল, বৈঠকের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু না জানা গেলেও, আলোচনায় কিছুটা অগ্রগতি হয়েছে। বৈঠকে গোতাবায়া রাজাপাকসে বিরোধীদল সমাগি জন বালাভেগায়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রথমে প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সাজিথ জানিয়েছিলেন, প্রেসিডেন্ট পদত্যাগ করলেই কেবল তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন। এরপর গতকাল সোমবার রনিল বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দেন গোতাবায়া রাজাপাকসে।

উল্লেখ্য, গত ২০ বছরের মধ্যে ১২ বছরই শ্রীলঙ্কার সরকারের গুরুত্বপূর্ণ পদে থেকেছেন রাজাপাকসে পরিবারের সদস্যরা। এ সময় তারা স্বৈরতন্ত্রের তকমা পেয়েছেন। মাহিন্দা রাজাপাকসে দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্বও পালন করেন। তাছাড়া তার অন্য দুই ভাই দেশটির বন্দর ও কৃষি ব্যবস্থা নিয়ন্ত্রণ করেছেন। এভাবে পাকসে পরিবারের কয়েক ডজন সদস্য সরকারের সর্বোচ্চ পদে দায়িত্ব পালন করেছেন।