| |
               

মূল পাতা ইসলাম শাওয়াল মাসে বিয়ে করা কী সুন্নত?


শাওয়াল মাসে বিয়ে করা কী সুন্নত?


মাওলানা কবির আহমাদ কাসেমী     04 May, 2022     08:24 PM    


ঈদের মাস শাওয়াল চলছে। কেউ কেউ এ মাসে বিয়ে করা সুন্নত বলে অন্যকে খোঁচা মারছে, আবার অনেকে বাস্তবেই শুভ কাজটি সেরে ফেলার স্বপ্ন বুনছে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শাওয়ালেই আয়েশা রা.-কে বিয়ে করেন এবং বিয়ের তিন বছর পর এ মাসেই দুজন একসাথে মিলিত হোন। তাই এক দল বিশেষজ্ঞ আলেম মনে করেন, এ মাসে বিয়ে করা মুস্তাহাব-উত্তম। তবে কেউ সুন্নত বলেছেন—এমনটি চোখে পড়েনি। বরং অনেক আলেম তো মুস্তাহাব হওয়াটাকেও নাকচ করে দিয়েছেন। প্রথমে এসম্পর্কিত হাদীসটি দেখে নিই। আয়েশা রা. বলেন— تَزَوَّجَنِي رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي شَوَّالٍ، وَبَنَى بِي فِي شَوَّالٍ، فَأَيُّ نِسَاءِ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ أَحْظَى عِنْدَهُ مِنِّي، قَالَ : وَكَانَتْ عَائِشَةُ تَسْتَحِبُّ أَنْ تُدْخِلَ نِسَاءَهَا فِي شَوَّالٍ.
“রাসূল ﷺ আমাকে শাওয়ালে বিয়ে করেছেন এবং শাওয়ালেই আমার সাথে মিলিত হয়েছেন। তো নবীজির কোন স্ত্রী তাঁর কাছে আমার চেয়ে প্রিয়তমা হয়ে গেছে?  (আয়েশা রা.-এর ভাগ্নে উরওয়া) বলেন, আয়েশা আপন বংশীয় অন্যান্য নারীদের মিলনও শাওয়াল মাসে হওয়াটাকে পছন্দ করতেন।”  (সহীহ মুসলিম: হাদীস নং ১৪২৩; জামে তিরমিযী: ১০৯৩)

জাহেলি যুগে শাওয়াল মাসে বিয়ে এবং স্বামী-স্ত্রীর মিলনকে অশুভ ও অলক্ষুণে মনে করা হতো। আয়েশা রা. তাদের সেই ভ্রান্ত ধারণা খণ্ডন করতে নিজের উদাহরণ টেনে বলেছেন, আমার বিয়ে ও মিলন তো শাওয়াল মাসেই ঘটেছে। কই, আমি তো কোনো অশুভ পরিণামের মুখোমুখি হইনি! বরং আমার সংসারে আরও বরকত হয়েছে। নবীজির অন্য স্ত্রীদের তুলনায় আমি ছিলাম প্রিয়তমা এবং আমিই তাঁর থেকে দ্বীনি বিষয়ে সবচেয়ে বেশি ফায়দা উঠিয়েছি। এই বরকতের উদ্দেশ্যে আয়েশা রা. ব্যক্তিগতভাবে চাইতেন, আমার গোত্রের নারীদের বিয়ে ও মিলনও এ মাসেই ঘটুক। ইমাম তিরমিযী, আল্লামা নববী, আল্লামা উব্বী মালেকী, মোল্লা আলী কারী, আল্লামা শামী, মাওলানা শাব্বির আহমদ উসমানী এবং মাওলানা আব্দুর রহমান মুবারকপুরী রহিমাহুমুল্লাহ এমনটিই মনে করেন। তাঁরা শাওয়াল মাসের বিয়েকে মুস্তাহাব বলেছেন।
অন্য দিকে আরেক দল ওলামাদের অভিমত হলো, মুস্তাহাব বলার জন্য সরাসরি নবীজি থেকে প্রমাণ লাগবে। এ বিয়েটি নবীজির অন্যান্য বিয়ের মতোই ঘটনাচক্রে ছিল। তাই শাওয়ালের বিয়েতে বিশেষ কোনো তাৎপর্য নেই।

আল্লামা শাওকানী রহ. বলেন, ‘এটি একটি শরঈ বিধান, যার পক্ষে দলীল প্রয়োজন। রাসূল ﷺ ঘটনাক্রমে বিভিন্ন সময়ে স্ত্রীদেরকে বিয়ে করেছেন। তিনি বিশেষ কোনো সময় তালাশ করেননি। শুধু বিয়ে সংঘটিত হওয়ার দ্বারাই যদি মুস্তাহাব প্রমাণিত হতো, তাহলে রাসূল ﷺ যে সময়গুলোতে একাধিক বিয়ে করেছেন সেগুলোতে বিয়ে-মিলন করাও মুস্তাহাব হয়ে দাঁড়াতো। অথচ এমনটি স্বীকৃত নয়।’
(নাইলুল আওতার: খণ্ড ৬,পৃষ্ঠা ২২৫)

হযরতুল উস্তায মুফতী সাঈদ আহমদ পালনপুরী রহ. বলেন, ‘বিয়ের ক্ষেত্রে সব দিন সমান। যখন মনে চায়, বিয়ে করুন; কোনো বিশেষ মাস, দিন ও সময়ের আলাদা কোনো মর্যাদা নেই। কেননা যে সব বিষয় জরুরি হয় তা ব্যাপক হয়ে থাকে। এ ক্ষেত্রে শরিয়াহ বিশেষ কোনো সীমারেখা নির্ধারণ করে দেয় না। যাতে করে সঙ্কীর্ণতা সৃষ্টি না হয়। যেমন- বাতাস ও পানি মানুষের জীবনযাপনে অপরিহার্য। এসব ছাড়া চলা সম্ভব নয়। তাই এগুলো ব্যাপক। এমনিভাবে বিয়েও একটি মানবিক প্রয়োজন। তাই শরিয়াহ কোনো সময় নির্ধারণ করে দেয়নি। যখন চান, বিয়ে করতে পারবেন...।’
(তুহফাতুল আলমায়ী: খণ্ড ৩,পৃষ্ঠা ৫০৮)

সৌদী আরবের শাইখ সালেহ আল-ফাওযান হাফি.-কে প্রশ্ন করা হয়েছিল, শাওয়ালে বিয়ে করা কি সুন্নত? 
তিনি উত্তর দিলেন, ‘বিয়ে যে কোনো সময়ই জায়েয। শাওয়ালেও, অন্য মাসেও। এ ক্ষেত্রে নির্দিষ্ট কোনো মাস ও সপ্তাহ নেই। বছরের যে কোনো দিন ও মাসেই বিয়ে করা যায়।’ (লিঙ্ক: is.gd/z7LgiL)

জামিয়া উলূমে ইসলামিয়া আল্লামা ইউসুফ বানূরী টাউন, করাচীর ফতোয়া বিভাগ বলেছে, ‘চাঁদের বিশেষ তারিখে বিয়ে করা অথবা কোনো বিশেষ তারিখে বিয়ে না করার বিষয়টি শরিয়াহর দৃষ্টিতে গুরুত্বপূর্ণ নয়। এ সম্পর্কে শরিয়াহর পক্ষ থেকে কোনো বিধিনিষেধও নেই। উভয়পক্ষ এবং বর-কনের জন্য যে তারিখ সহজ হয় সেটাই নির্ধারণ করা চাই...।’ (লিঙ্ক: is.gd/0sYJ3y)

তবে হ্যাঁ, এখনো যদি কোনো সমাজ ও মহল্লায় শাওয়াল মাসের বিয়েকে অলক্ষুণে মনে করা হয়, তাহলে সে সব স্থানে শাওয়াল মাসে বিয়ে করাটাই উত্তম। যেমন-বর্তমানে মুহাররম মাসের বিয়েকে ভিন্ন নজরে দেখা হয়। এটা নাকি কারবালার মাস, শোকের সময়, তাই বিয়ে করলে সংসার সুখী হবে না!—এমন ভ্রান্ত চিন্তা অনেকের মাঝে বদ্ধমূল হয়ে গেছে। অথচ এর কোনো ভিত্তিই নেই। তাই এসব ভুল ধারণা দূর করার জন্য ব্যাপকভাবে মুহাররম মাসে বিয়ের রেওয়াজ চালু করা দরকার।