| |
               

মূল পাতা আন্তর্জাতিক রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধে ২১৯ শিশু নিহত


রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধে ২১৯ শিশু নিহত


আন্তর্জাতিক ডেস্ক     02 May, 2022     05:09 PM    


রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে ২১৯ শিশু নিহত হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি পূর্ব ইউরোপের এই দেশটিতে রুশ আগ্রাসন শুরুর পর থেকে এসব শিশু প্রাণ হারায়। ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অফিস জানিয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া পূর্ণ মাত্রায় আক্রমণ শুরু করার পর থেকে ইউক্রেনে প্রায় ২১৯ জন শিশু নিহত হয়েছে এবং আরও ৪০৫ জন আহত হয়েছে।  সোমবার (২ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে ইউক্রেনীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে।

টেলিগ্রামে দেওয়া এক পোস্টে কার্যালয়টি জানিয়েছে, চলমান যুদ্ধে সবচেয়ে বেশি সংখ্যক শিশু হতাহত হয়েছে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্ক অঞ্চলে। সেখানে রুশ হামলায় হতাহত শিশুর সংখ্যা ১৩৯ জন। এরপরে কিয়েভে ১১৫ জন, খারকিভে ৯৫ জন এবং চেরনিহিভে হতাহত হয়েছে ৬৮ জন। এদিকে রবিবার ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্ক ও খারকিভ অঞ্চলে রুশ সামরিক বাহিনীর হামলায় ৮ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। রবিবার রুশ হামলায় প্রাণ হারানো ৮ জনের মধ্যে দোনেতস্কে নিহত হয়েছেন চারজন। ওই অঞ্চলের লাইমান শহরে রুশ হামলায় তারা নিহত হন।

টেলিগ্রামে দেওয়া এক পোস্টে দোনেতস্কের গভর্নর পাভলো কিরিলেনকো বলেন, রবিবার দোনেতস্ক অঞ্চলে রাশিয়ার হামলায় চার বেসামরিক লোক নিহত হয়েছেন। নিহতদের সবাই লাইমান শহরের। এ ঘটনায় আরো ১১ জন আহত হয়েছেন। লাইমানের কাছের একটি শহরে আহত আরেক ব্যক্তি পরে মারা যান। এছাড়া খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেগ সিনেগুবভ টেলিগ্রামে দেওয়া এক পোস্টে বলেছেন, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ এবং এর আশপাশের আবাসিক এলাকায় রাশিয়ার সামরিক বাহিনীর হামলায় আরও তিনজন নিহত হয়েছেন। গোলাবর্ষণের কারণে দুর্ভাগ্যবশত তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আরো ৮ বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন।