| |
               

মূল পাতা জাতীয় ‘কুমিরের লেজের মধ্যেও পড়তে পারবা না, মুখেও পড়তে পারবা না’


‘কুমিরের লেজের মধ্যেও পড়তে পারবা না, মুখেও পড়তে পারবা না’


রহমত ডেস্ক     26 April, 2022     09:05 PM    


বাংলাদেশে সাংবাদিকতাকে পুকুরে অনেকগুলো কুমির ছেড়ে দিয়ে সেই পুকুর সাঁতার কেটে পার হওয়ার সঙ্গে তুলনা করে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেছেন, বাংলাদেশের মতো দেশে সাংবাদিকতা হচ্ছে পুকুরের মধ্যে অনেকগুলো কুমির ছেড়ে দিয়ে বলা হলো, এপার থেকে ওপারে সাঁতার কেটে যাও। কিন্তু কুমিরের লেজের মধ্যেও পড়তে পারবা না, মুখেও পড়তে পারবা না। কারণ, লেজে পড়লেও বিপদ, মুখে পড়লেও বিপদ। আর এই কুমির হলো, কখনো ভূস্বামী, কখনো কালোবাজি, কখনো আইন, পুলিশ, রাষ্ট্র বা কখনো আওয়ামী লীগ, ছাত্রলীগ, বিএনপি, ছাত্রদল। কোন কুমিরের খপ্পরে পড়বেন, তা বলা মুশকিল। কিন্তু আপনি যদি ভালো সাঁতার জানেন তাহলে এগুলো এড়িয়ে যেতে পারবেন। ভালো সাংবাদিকতার জন্য আইনকানুন এবং নিয়মনীতি জানার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

আজ  (২৬ এপ্রিল) মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউতে বাংলাদেশ প্রেস কাউন্সিল ও ডিআরইউ যৌথভাবে আয়োজিত ‘প্রেস কাউন্সিল কী ও কেন’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। ডিআরইউর সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন প্রেস কাউন্সিলের সচিব মো. শাহ্ আলম, ডিআরইউর সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব। মতবিনিময় সভায় ডিআরইউর পক্ষ থেকে প্রেস কাউন্সিলে ডিআরইউর প্রতিনিধি রাখার দাবি জানান সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক।

সভায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের কার্যক্রম নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম। এক প্রশ্নের জবাবে বলেন, তিনি ব্যক্তিগতভাবে মনে করেন সাংবাদিকতা–সংক্রান্ত অভিযোগের বিষয়ে অন্যান্য আদালতে যাওয়ার আগে প্রেস কাউন্সিলে আসা উচিত। এটিকে একান্ত ব্যক্তিগত মত হিসেবে উল্লেখ করে এ নিয়ে প্রেস কাউন্সিলে কোনো আলোচনা হয়নি বলেও জানান তিনি।এখন বছরে ৩০ থেকে ৪০টির মতো অভিযোগ আসে প্রেস কাউন্সিলে। মামলার সংখ্যা বাড়ছে। এ বছর হয়তো সেটি ৫০ ছাড়িয়ে যেতে পারে। সাংবাদিকতার মানকে আরও উঁচু স্তরে নেওয়ার ওপর গুরুত্বারোপ করেন এই বিচারপতি।